Home / বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি / ঝুঁকির মুখে মোবাইল নিরাপত্তা
ঝুঁকির মুখে মোবাইল নিরাপত্তা

ঝুঁকির মুখে মোবাইল নিরাপত্তা

২০০৮ সাল থেকে এখন পর্যন্ত বিশ্বের মোবাইল ফোন অপারেটররা গ্রাহকদের পরিপূর্ণ প্রযুক্তিগত নিরাপত্তা দিতে পারেনি। মোবাইল নিরাপত্তা প্রযুক্তির ত্রুটিগুলো কাজে লাগিয়ে খুব সহজেই মার্কিন ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি বা হ্যাকারদের পক্ষে (এনএসএ) গ্রাহকদের কথোপকথন সম্পর্কে জানা সম্ভব বলে জানিয়েছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা।

এক প্রতিবেদনে সংবাদসংস্থা রয়টার্স বার্লিন নিরাপত্তা গবেষণা ল্যাবসের প্রধান বিজ্ঞানী কার্স্টেন নোলের বরাত দিয়ে জানিয়েছে, জার্মানির এক সম্মেলনে গুরুত্বপূর্ণ এ ইস্যুটি বের হয়ে এসেছে।

সম্মেলনে মোবাইল অপারেটরদের ব্যবহৃত নিরাপত্তা প্রযুক্তি পর্যালোচনার এক পর্যায়ে প্রসঙ্গটি উঠে এসেছে বলেই জানিয়েছেন নোল। তিনি আরও জানান, এর নিরাপত্তা এতটাই দুর্বল যে হ্যাকাররাও চাইলে অনেক সিম কার্ড ক্লোন করে সেটির পূর্ণ নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়ে নিতে পারবেন।

তবে বিষয়টি নিয়ে মোবাইল ফোন অপারেটরদের বিদ্রুপ করলেও নোল জানিয়েছেন, তিনি মনে করেন না, এ রকম প্রতিষ্ঠানগুলো বিভিন্ন স্পাই এজেন্সির চাপে পড়ে এটি করতে বাধ্য হচ্ছে।

এ প্রসঙ্গে তিনি বলেছেন, “বিষয়টি জটিল কিছু নয়। আমি মনে করি এর মূল কারণ হচ্ছে অবহেলা।”

বিশ্বব্যাপী আটশ’ মোবাইল অপারেটরের প্রতিনিধি জিএসএম অ্যাসোসিয়েশনের মুখপাত্র জানিয়েছেন, তিনি হামবুর্গের কেওস কমিউনিকেশন কনগ্রেসে নোলের এ বিষয় সংক্রান্ত প্রেজেন্টেশনটি দেখার আগে এ ব্যাপারে কোনো মন্তব্য করতে পারবেন না। অন্যদিকে নোলের নেতৃত্বে একটি টিম অনেকদিন ধরেই এ বিষয়টি নিয়ে গবেষণা করছে এমনটাই প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ