Home / বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি / বিনামূল্যে মিউজিক অ্যান্ড্রয়েডে
বিনামূল্যে মিউজিক অ্যান্ড্রয়েডে

বিনামূল্যে মিউজিক অ্যান্ড্রয়েডে

সুইডেনভিত্তিক ডিজিটাল মিউজিক সার্ভিসদাতা প্রতিষ্ঠান স্পটিফাই অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইসে বিনামূল্যে সেবা দেওয়ার কথা জানিয়েছে।

এক প্রতিবেদনে সংবাদ সংস্থা বিসিসি জানিয়েছে, বিনামূল্যে সেবা দেওয়ার মাধ্যমে সাবসক্রাইবারের সংখ্যা বাড়াতে পদক্ষেপ নিয়েছে স্পটিফাই।

এখন পর্যন্ত বিশ্বের ৫৫টি দেশে ডিজিটাল মিউজিক সার্ভিস দিচ্ছে স্পটিফাই। স্পটিফাই এর সুবিধা হচ্ছে, স্মার্টফোন ব্যবহারকারীরা এতে নিজেই পছন্দ অনুযায়ী গানের প্লে লিস্ট তৈরি করতে পারবেন। পরে তালিকা থেকে র্যা নডম অর্ডারেও গানগুলো শুনতে পারবেন।

নিউ ইয়র্কে এক প্রেস কনফারেন্সে স্পটিফাই এর প্রতিষ্ঠাতা ডেনিয়েল ইক বলেছেন, সংগীতপ্রিয় মানুষদের ‘সহজে গান শোনার ব্যবস্থা করে দেওয়াই’ তার লক্ষ্য।

বিনামূল্যে সেবা দিলে প্রতিযোগী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আয়ের দিক থেকে পিছিয়ে পড়তে পারে প্রতিষ্ঠানটি, ধারণাটি উড়িয়ে দিয়ে ইক জানান, বিনামূল্যে গান শোনার সুযোগ থাকায় সাবস্ক্রাইবারের সংখ্যাও বাড়বে। এতে আমাদের আয় বাড়বে।

নতুন এ সেবা চালু হলে, অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইস ব্যবহারকারীরা স্পটিফাই থেকে বিনামূল্যে গান শুনতে পারবেন। এছাড়া প্রিমিয়াম ভার্সনে সুইচ করে অফলাইনেও কোনো বিজ্ঞাপন ছাড়া অডিও গান শোনা যাবে।

একই রকম সেবা দিচ্ছে ইন্টারনেট জায়ান্ট গুগল। ইউটিউবের মাধ্যমে কয়েক বছর ধরে মিউজিক সার্ভিস দিয়ে আসছে গুগল। টেক জায়ান্ট অ্যাপলও আইটিউনস রেডিওর মাধ্যমে স্পটিফাইয়ের চেয়ে কমমূল্যে মিউজিক সার্ভিস দিচ্ছে। এদিকে ফ্রান্সের অনলাইন মিউজিক সার্ভিস ডেজারও স্পটিফাইয়ের মতো একই রকমের সেবা দিচ্ছে। নির্দিষ্ট ফি দিলে তারা শ্রোতার চাহিদা অনুযায়ী গান সরবরাহ করে থাকে।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ