Home / বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি / প্রাইভেসি ফিচার সড়িয়ে নিয়েছে গুগল
প্রাইভেসি ফিচার সড়িয়ে নিয়েছে গুগল

প্রাইভেসি ফিচার সড়িয়ে নিয়েছে গুগল

অ্যান্ড্রয়েড মোবাইল সফটওয়্যার থেকে পরীক্ষামূলক প্রাইভেসি ফিচার সরিয়ে নিয়েছে গুগল। ফিচারটির সাহায্যে ব্যবহারকারীরা ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে এমন কোনো অ্যাপ ব্লক করতে পারতেন। এছাড়াও ফিচারটির মাধ্যমে ব্যবহারকারীরা নির্দিষ্ট করে দিতে পারতেন কোনো কোনো ব্যক্তিগত ডেটা থার্ড-পার্টি অ্যাপ সংগ্রহ করতে পারবে।

এক প্রতিবেদনে সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, এর অর্থ দাঁড়ায় নতুন অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ৪.৪.২ ব্যবহারকারীদের নির্দিষ্ট কিছু অ্যাপ ব্যবহার করতে হলে নিজেদের ব্যক্তিগত ডেটা সংগ্রহের অনুমতি দিতে হবে।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, শুক্রবারে ডিজিটাল রাইটস ওয়েবসাইটের এক ব্লগ পোস্টে ফিচার সরিয়ে নেওয়ার বিষয়টি প্রথম প্রকাশিত হয়।

গুগলের এক মুখপাত্র জানিয়েছেন, ফিচারটি ভুলবশত অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ৪.৩ এ যুক্ত করা হয়েছিল। কিন্ত গুগলের এ বিবৃতি প্রসঙ্গে ইলেকট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশনের টেকনলজি প্রজেক্টেসের ডিরেক্টর পিটার অ্যাকএসলি জানিয়েছেন, তাদের কাছে এ ব্যাখ্যাটি সন্দেহজনক এবং তারা মনে করেন ফিচারটি উন্নত করার বদলে সরিয়ে নেওয়াটা যথার্থ নয়।

এর আগে গ্রাহকদের ওয়েব ব্যবহার সংক্রান্ত তথ্য জানার জন্য গোপনে স্মার্টফোনের ওয়েব ব্রাউজারে বিশেষ ডিজিটাল ফাইল স্থাপন করেছিল গুগল। পরবর্তীতে অভিযোগটি নিষ্পত্তির জন্য নভেম্বরে গুগলকে জরিমানা দিতে হয়েছিল এক কোটি ৭০ লাখ ডলার।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ