Home / বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি / অধিকাংশ দ্রুত গতির টাইপিস্টরা কীবোর্ডের বর্ণ সনাক্ত করতে অসমর্থ

অধিকাংশ দ্রুত গতির টাইপিস্টরা কীবোর্ডের বর্ণ সনাক্ত করতে অসমর্থ

টাইপিং হচ্ছে একটি আশ্চর্য জনক দক্ষতা, তবে সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে অধিকাংশ টাইপিস্ট জানেননা কী বোর্ডের কোন Key অর্থাৎ বর্ণের অবস্থান!
Vanderbilt University এর গবেষণায় দেখা যায়, অধিকাংশ দ্রুত গতির টাইপিস্টরা কী বোর্ডে বর্ণের অবস্থান নিয়ে নিশ্চিত নন তবে তারা চর্চা করার সময় থেকেই মস্তিষ্কে একটি ছক তৈরি করে নিয়েছেন যেখানে তাদের মস্তিষ্ক বলে দেয় কোন শব্দ লিখতে গেলে কোন বর্ণের পরে কীবোর্ডে কোন বর্ণ অবস্থিত। গবেষণাটি চালানো হয় এমন কিছু দ্রুত গতির টাইপিস্টদের নিয়ে যারা প্রতি মিনিটে ৭২ টি বর্ণ টাইপ করতে পারে।

পরীক্ষা হিসেবে টাইপিস্টদের একটি খালি কীবোর্ড দেয়া হয় এবং বলা হয় এখানে কোথায় কোন কী বা বর্ণ অবস্থিত কিন্তু আশ্চর্য জনক ভাবে দেখা যায় তারা মাত্র ৫৭ শতাংশ বর্ণ ঠিক ভাবে টাইপ করতে পেরেছে আগে যেখানে তারা ৯৪ শতাংশ বর্ণ ঠিক টাইপ করতে পারত। একই সাথে এটাও নিশ্চিত হওয়া গেছে এসব দ্রুতগতির টাইপিস্টরা প্রায় ২২.৫ শতাংশ বর্ণ ভুল টাইপ করেছেন এবং বাকী বর্ণ সম্পর্কে তাদের কোন ধারণাই ছিলনা!

অন্য আরেকটি পরীক্ষায় এসব টাইপিস্টদের পরীক্ষক নিজে একটি বর্ণ পছন্দ করে সেই বর্ণ কি বলতে বলা হলে তাদের মাঝে ৫৫ শতাংশ টাইপিস্ট তা বলতে ভুল করে। অথচ এরা প্রত্যেকেই মিনিটে ৭২ টি বর্ণ টাইপ করতে পারে!

এই গবেষণা থেকে জানা যায় আমাদের মাঝে অনেক দ্রুতগতির টাইপিস্ট জানেন না কীবোর্ডে কোথায় কোন বর্ণ রয়েছে! তবে গবেষকরা বলেছেন এসব টাইপিস্টরা কীবোর্ডের নির্দিষ্ট বর্ণের বিষয়ে সঠিক ধারণা রাখেন না কারণ তারা তাদের মস্তিষ্কে ঠিক করে ফেলেছেন কীবোর্ডের কোন বর্ণের পর কোন বর্ণ রয়েছে ফলে সেই হিসেবেই তারা দ্রুত টাইপ করে যান।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ