Home / বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি / এবার বক্ষবন্ধনীও ‘স্মার্ট’

এবার বক্ষবন্ধনীও ‘স্মার্ট’

Microsoft-developed-aস্মার্টফোন, স্মার্টওয়াচ ইত্যাদির পরে এবার ‘স্মার্ট ব্রা’ বানিয়ে বসেছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। বিশেষ ওই বক্ষবন্ধনীর কাজ হবে নারীদের হৃদস্পন্দন পর্যবেক্ষণ আর অতিভক্ষণ রোধ। আর প্রোটোটাইপ ডিভাইসটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষায় বেশ ইতিবাচক ফলাফলও পেয়েছে মাইক্রোসফট।

সম্প্রতি এক প্রতিবেদনে সিএনএন জানিয়েছে, ওই প্রোটোটাইপ স্মার্ট বক্ষবন্ধনীতে আছে বিশেষ সেন্সর যা নারীদের হৃদস্পন্দন পর্যবেক্ষণ করে অতিরিক্ত খাদ্যগ্রহণ অভ্যাস কমাতে বিশেষ ভূমিকা পালন করবে। সেন্সরগুলোর মূল কাজই হবে হৃদস্পন্দন পর্যবেক্ষণ করা। আর ব্যবহারকারী বেশি আবেগপ্রবণ হয়ে প্রয়োজনের থেকে বেশি খেতে গেলেই তার স্মার্টফোনে পাঠিয়ে দেবে সতর্কবার্তা। তবে পুরো বিষয়টিই ব্যবহারকারীর মানসিক অবস্থার উপর নির্ভর করবে।

এই স্মার্ট ব্রা বানাতে একসঙ্গে কাজ করেছেন মাইক্রোসফট, ইউনিভার্সিটি অফ রচেস্টার এবং যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ সাউদাম্পটনের বিজ্ঞানীরা। অন্য সবকিছু বাদ দিয়ে বক্ষবন্ধনী কেন, এমন প্রশ্নের উত্তরে বিজ্ঞানীরা জানিয়েছেন, তাদের প্রথমেই দরকার ছিল এমন কোনো পরিধেয় বস্তু, যা অনেক সময় পরে থাকলেও বিরক্তি সৃষ্টি না করে আরামদায় হবে ব্যবহারকারির জন্য। ওই প্রযুক্তি ব্যবহার করে হৃদপিণ্ডের ইলেক্টোকার্ডিয়াম ডেটাও সংগ্রহ করা যাবে বলে জানিয়েছেন তারা।

প্রোটোটাইপ ‘স্মার্ট ব্রা’-টি বানিজ্যিকভাবে উৎপাদনের কোনো লক্ষ্য নেই বলে জানানো হয়েছে মাইক্রোসফটের পক্ষ থেকে। তবে বিষয়টি নিয়ে বিভিন্ন সোশাল মিডিয়ায় অনেক নারীই বিরূপ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ