Home / বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি / দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ‘ইলেকট্রনিক ডিভাইস’

দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ‘ইলেকট্রনিক ডিভাইস’

দৃষ্টি প্রতিবন্ধিদের চলার পথ সহজ করতে একটি ইলেকট্রনিক ডিভাইস তৈরী করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) একদল শিক্ষক-শিক্ষার্থী। অল্প ওজনের কম্পমান এই ডিভাইসটি আকারে ছোট, কম খরচের ও সহজে ব্যবহারযোগ্য বলে দৃষ্টি প্রতিবন্ধিদের চলার পথে অনেক বেশী সহায়ক বলে মনে করছেন তারা।

অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের তত্ত্বাবধানে ডিভাইসটি তৈরী করেন পদার্থবিজ্ঞান বিভাগের স্নাতকোত্তর শ্রেণির শিক্ষার্থী সৈয়দ রেজওয়ানুল হক নাবিল ও চতুর্থ বর্ষের শিক্ষার্থী রবি কর্মকার। ‘বিশ্ব প্রতিবন্ধী দিবস ২০১৩’ উপলক্ষ্যে মঙ্গলবার দুপুরে এই ইলেকট্রনিক ডিভাইসটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। এই সময় উপস্থিত ছিলেন পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ইয়াসমিন হক।

এর আগে একমাসেরও বেশী সময় ধরে বিভিন্ন বয়সের দৃষ্টি প্রতিবন্ধী মানুষ এবং দৃষ্টি প্রতিবন্ধীদের নিয়ে কাজ করেন এমন বিভিন্ন প্রতিষ্ঠানের ও বিশেষজ্ঞদের দিয়ে ডিভাইসটির পরীক্ষামূলক ব্যবহার করানো হয়েছে।

সৈয়দ রেজওয়ানুল হক নাবিল জানান, খুবই অল্প ওজনের ডিভাইসটি দৃষ্টি প্রতিবন্ধি মানুষ সহজেই হাতে বা শরীরের অন্য কোথাও লাগিয়ে ব্যবহার করতে পারবেন। যখন ৭৫ সেন্টিমিটার দূরত্বে কোন বস্তু আসবে তখন ডিভাইসটি কাপতে থাকবে এবং বাধা যত কাছে আসবে কম্পনের মাত্রা ততই তীব্র হবে। টিউনএবল বাটন থাকায় ১ সে.মি থেকে শুরু করে ৩ মিটার পর্যন্ত যন্ত্রটিকে প্রয়োজন অনুসারে টিউনিং করা যাবে। কম্পনের মোড এবং সাউন্ড মোড দুইটার কোন একটা অথবা উভয়ের একটা সুইচের মাধ্যমেই সিলেক্ট করা যাবে।

এই যন্ত্রটি ছোট, পোর্টেবল, শকপ্রোভ এবং খুবই কম খরচের। এক ঘণ্টা চার্জ দিলে কমপক্ষে ৫ দিন টানা ব্যবহার করা যায়। সোলার সেলের মাধ্যমেও চার্জ দেয়া যাবে। ওয়্যারল্যাস চার্জিং এর ব্যবস্থা থাকায় খুব সহজেই দৃষ্টি প্রতিবন্ধীরা ব্যবহার করতে পারবেন।

এছাড়াও সাধারণ মোবাইল চার্জার এর মাধ্যমে চার্জ করার ব্যবস্থা থাকায় দেশের যেকোন জায়গায় এটি ব্যবহার করা যাবে। মাত্র ১৭০০ টাকায় ডিভাইসটি বাজারজাত করা সম্ভব। বিভিন্ন এনজিও বা প্রতিষ্ঠান এগিয়ে এলে ডিভাইসটি খুব সহজেই দৃষ্টি প্রতিবন্ধিদের হাতে তুলে দেয়া সম্ভব হবে।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ