Home / বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি / ৪ কোটি ৯০ লক্ষ বছর পুরনো তেলাপোকার ফসিল আবিষ্কার

৪ কোটি ৯০ লক্ষ বছর পুরনো তেলাপোকার ফসিল আবিষ্কার

বিলাসী ছোটগল্পে লেখা শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের সেই বিখ্যাত লাইন- “অতিকায় হস্তি লোপ পাইয়াছে কিন্তু তেলাপোকা টিকিয়া আছে।” অতিকায় হস্তি বা ম্যামথরা টিকে থাকতে পারে নি; কিন্তু তেলাপোকা সেই প্রাচীন কাল থেকে এখন পর্যন্ত পৃথিবীতে বহাল তবিয়তে টিকে আছে বিবর্তন প্রক্রিয়ায় বড় ধরণের কোনো শারীরিক পরিবর্তন ছাড়াই! সম্প্রতি উওর আমেরিকায় ৪ কোটি ৯০ লক্ষ বছর আগে বসবাস করা তেলাপোকার ফসিল আবিষ্কারের ফলে প্রাচীন পৃথিবীতেও যে তেলাপোকা টিকে ছিল তার আরেকটা চমৎকার প্রমাণ পাওয়া গেল!

Ectobius গণভুক্ত তেলাপোকার প্রজাতি পৃথিবীতে খুবই সাধারণ। ইউরোপের উত্তর প্রান্ত থেকে শুরু করে আফ্রিকার দক্ষিণ প্রান্ত পর্যন্ত বিস্তৃত জায়গাজুড়ে এদের দেখা মেলে।

সম্প্রতি আমেরিকার কলোরাডোর রাইফেল শহরে গ্রিন নদীর কাছে প্রায় পাঁচ কোটি বছর আগের কিছু তেলাপোকা প্রজাতির ফসিল আবিষ্কৃত হয়েছে। এদের সব কটিই Ectobius গণভুক্ত তেলাপোকা। ধারণা করা হত, হলুদাভ বা বাদামি বর্ণের হালকা ছিটযুক্ত Ectobius গণভুক্ত প্রজাতির তেলাপোকারা অতি প্রাচীন সময় থেকেই পৃথিবীতে বসবাস করছে। তেলাপোকার এই ফসিল আবিষ্কারের ফলে এবার সেই ধারণার পক্ষে জোড়ালো প্রমাণ পাওয়া গেল।

পৃথিবীর অন্যান্য এলাকায় বসবাস করলেও উত্তর আমেরিকাতে Ectobius গণভুক্ত তেলাপোকারা একসময় বিলুপ্ত হয়ে যায়। ৬৫ বছর আগে আমেরিকার কিছু পতঙ্গবিদ আমেরিকার উত্তরপূর্ব অঞ্চলে Ectobius গণভুক্ত কিছু তেলাপোকার দেখা পান। তারা ধারণা করেছিলেন, Ectobius গণের তেলাপোকা হিসেবে এরাই বুঝি উত্তর আমেরিকাতে প্রথম আগুন্তুক। কিন্তু তেলাপোকার এই ফসিল আবিষ্কারের ফলে এটাই প্রমাণিত হয়, এই তেলাপোকাদের আত্মীয়রা এই এলাকায় প্রায় পাঁচ কোটি বছর আগেও বসবাস করেছে। কিন্তু মাঝের কিছু সময়ে কি কারণে এই গণের তেলাপোকা প্রজাতি উত্তর আমেরিকা থেকে বিলুপ্ত হয়ে যায় সেটা জানা যায় নি। আবিষ্কারের খবরটি জানুয়ারি-২০১৪ এর Annals of the Entomological Society of America-তে প্রকাশিত হয়েছে।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ