Home / রেসিপি / রান্নাঘরে অপচয় রোধের ১১টি মজার টিপস

রান্নাঘরে অপচয় রোধের ১১টি মজার টিপস

One-Serving-Cherry-Pie-Ice-Cream-Sundae-7233সময়ের সাথে পাল্লা দিয়ে বাড়ছে জিনিস পত্রের দাম, অথচ না আপনার উপার্জন বাড়ছে আর না কমছে সংসার খরচ। তাই বাড়তি খরচের লাগাম টেনে ধরতে চাই একটু খানি মাথা খাটিয়ে চলা।

আমরা বিভিন্ন সময় অবশিষ্ট অথচ মূল্যবান খাদ্যদ্রব্য ফেলে দেই। অনেকে হয়তো জানিই না যে কীভাবে এর ব্যবহার করতে হয় বা কাজে লাগানো যায়। এতে আমরা যথেষ্ট অপচয়ের সম্মুখীন হই। একটু হিসেব করে চললেই এইসব অপচয় থেকে অব্যহতি পেতে পারি। এখানে সেরকমই কিছু টিপস তুলে ধরা হলঃ

১)ইনস্ট্যান কফি যদি দলা বেঁধে যায় তবে অনেকেই সেটি ফেলে দেন। এক্ষেত্রে কিছুটা গরম পানি কফির সাথে মিশিয়ে ঘন ক্বাথ তৈরি করে ফ্রিজে রেখে দিতে পারেন। পরে প্রয়োজনমতো তা ব্যবহার করুন কফি, কেক বা অন্যান্য মজাদার পানীয় তৈরিতে।

২) কমলার খোসা শুকিয়ে গুঁড়ো করে শিশিতে ভরে রেখে দিন। কেক কিংবা পুডিং বানানোর সময় এই গুঁড়ো ছড়িয়ে দিন। সুগন্ধ ছড়াবে। রূপচর্চায় স্ক্রাবার হিসেবেও ব্যবহার করতে পারবেন।
৩)লবণ যাতে দলা না বাঁধে, কিংবা বর্ষায় গলে না যায় সেজন্য কয়েক দানা আতপ চাল লবণের পাত্রে রেখে দিবেন। এই চাল শুষে নেবে বাড়তি আদ্রর্তা।
৪)লেব খাওয়ার পর এর টুকরোগুলো না ফেলে বরং অল্প পানিতে সিদ্ধ করে ফেলুন। এই সিদ্ধ করা লেবুগুলো হাত দিয়ে চটকে পানিতে মিশিয়ে গোসল করুন। শরীর ঝরঝরে থাকবে।
৫)ঘিয়ের গন্ধ অনেকদিন অক্ষুন্ন রাখতে চাইলে ঘিয়ের পাত্রে সামান্য আখের গুড় রেখে দিন।
৬)পাকার পর কলা ফ্রিজে রেখে দেবেন। খোসা বাদামি হবে কিন্তু ফলের কোনো ক্ষতি হবেনা।
৭)কিছু রান্নায় একরাশ পেঁয়াজ-রসুনের দরকার পড়ে। এক্ষেত্রে কাটার আগে কুসুম গরম পানিতে পেঁয়াজ-রসুনগুলো খোসা সহই কিছুক্ষন ভিজিয়ে রাখার পর কাটুন। এতে নাকে মুখে পানি এসে একশা হতে হবেনা যেমন, তেমনি খোসা ছাড়ানোও হবে সোজা।
৮)কাবাব বানানোর সময় ডিমের সাশ্রয় করতে চাইলে কাবাব গুলো ফেটানো ডিমে না চুবিয়ে, অল্প পরিমান ফেটানো ডিম মাখানো মাংসের সাথে মিশিয়ে নিয়ে কাবাব বানান।
৯) দুধ ফেটে যাওয়ার ভয় থাকলে জ্বাল দেয়ার আগে দুধে একটু খাবার সোডা দিয়ে দিন।

১০) আইসক্রিম ফ্রিজ থেকে নামিয়ে পরিবেশন করতে না করতেই গলে যায়।এ ক্ষেত্রে পরিবেশন করার আগে পরিবেশন পাত্র গুলো ঘন্টা খানেক ফ্রিজে রেখে তারপর তাতে আইসক্রীম পরিবেশন করুন। দেখবেন আইসক্রীম সহজে গলে যাবেনা।
১১) ডিম সিদ্ধ করবার পর খোসা ছাড়াতে গিয়ে অনেকেই নাজেহাল। দেখা যায় খোসার সাথে পুরো ডিমটাই যেন লেগে যাচ্ছে। তখন অপচয় তো হয়ই, দেখতেও খুব খারাপ লাগে। এক্ষেত্রে ডিমগুলো সিদ্ধ করার আগে এর গায়ে তেল মেখে নেবেন দেখবেন সহজেই খোসা ছাড়ানো যাবে

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ