Home / রাজনীতি / একাদশ নিয়ে আলোচনা হতে পারে : আওয়ামী লীগ

একাদশ নিয়ে আলোচনা হতে পারে : আওয়ামী লীগ

দশম সংসদ নির্বাচন নিয়ে সংলাপ-সমঝোতা চালানো হলেও কোন আশানুরুপ ফল হবেনা বলে মন্তব্য করেছেন ক্ষমতাসীন দল আওয়ামী লীগের দুই প্রভাবশালী নেতা। তারা বলেছেন দশম সংসদ নির্বাচন নিয়ে সংলাপের সুযোগ নেই তবে একাদশ নির্বাচন নিয়ে সংলাপ ও সমঝোতা হতে পারে। তাদের এ বক্তব্যে এটাই প্রমাণিত হয়, বিএনপির এই নির্বাচনে অংশগ্রহণের কোন সুযোগ অবশিষ্ট নেই।
আজ মঙ্গলবার দুপুরে ডিপ্লোমা রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউটে নৌকা সমর্থক গোষ্ঠী আয়োজিত এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, ” আওয়ামী লীগ দশম নির্বাচনে ইতোমধ্যে ১৫৩টি আসন পেয়ে সরকার গঠনের মতো সংখ্যা গরিষ্ঠতা অর্জন করেছে। তাই দশম নির্বাচন শেষ। এখন একাদশ নির্বাচনের ব্যাপারে বিরোধী দলের সঙ্গে আলোচনা করা যেতে পারে।” তিনি আরও বলেন, “যখন সরকার গঠনের জন্য ১৫৪টি আসন পেয়ে সংখ্যাগরিষ্ঠতা অর্জন হচ্ছে বিএনপি তখনও সংলাপ চালিয়ে যাচ্ছে। এই সংলাপের কোনো অর্থ হয় না। এখন সংলাপ হবে শুধমাত্র একাদশ নির্বাচনের ব্যাপারে। আর সরকার যদি মনে করে মধ্যবর্তী নির্বাচন দিবে তবে সে ব্যাপারেও আলোচনা হতে পারে। কারণ আমরা চাই আলোচনা চালিয়ে যেতে।”
অন্যদিকে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, “বিএনপির এখন আর নির্বাচনে যাওয়ার সুযোগ নেই। তফসিল হয়ে গেছে, নির্বাচনের প্রক্রিয়াও অনেক এগিয়ে গেছে। এখন সমঝোতা হলেও দশম সংসদ নির্বাচনে অংশ নেয়ার সুযোগ নেই। পরবর্তী নির্বাচনের জন্য আলোচনা হতে পারে।” আজ মঙ্গলবার সকালে সেতু ভবনে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।
দশম সংসদ নির্বাচন হওয়ার আগেই কি তাহলে একাদশ সংসদ নির্বাচনের প্রস্তুতি শুরু হচ্ছে- সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি বলেন, “এটা আমি জানি না। যা অবস্থা তাতে দশম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপিকে অ্যাডজাস্ট করার আর সুযোগ নেই। বাকিটা আপনারা বুঝে নিন।”

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ