Home / আন্তর্জাতিক / শেষ মুহূর্তে সংঘর্ষ এড়িয়েছে যুক্তরাষ্ট্র-চীনের যুদ্ধজাহাজ

শেষ মুহূর্তে সংঘর্ষ এড়িয়েছে যুক্তরাষ্ট্র-চীনের যুদ্ধজাহাজ

দূরত্ব ৫০০ গজেরও কম; ধেয়ে আসছে চীনা যুদ্ধজাহাজ- সংঘর্ষ এড়াতে ‘সব কিছু থামিয়ে’ দিতে বলেন যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ কাউপেনসের কমান্ডার।

এভাবেই সম্প্রতি উত্তেজনাপূর্ণ দক্ষিণ চীন সাগরে ‘ভয়াবহ’ সংঘর্ষের হাত থেকে রেহাই পায় যুক্তরাষ্ট্র ও চীনের দুটি যুদ্ধজাহাজ।

শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় নৌবহরের এক বিবৃতিতে বলা হয়, দক্ষিণ চীন সাগরে জাপান নিয়ন্ত্রিত দ্বীপের আকাশ সীমাকে অন্তর্ভুক্ত করে ওই এলাকায় চীনের নতুন বিমান প্রতিরক্ষা সনাক্তকরণ অঞ্চল ঘোষণার পর সৃষ্ট উত্তেজনার মধ্যে গত ৫ ডিসেম্বর এ ঘটনা ঘটে।

যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর কর্মকর্তারা জানান, ওই দিন ক্ষেপণাস্ত্রবাহী ইউএসএস কাউপেনস দক্ষিণ চীন সাগরে চীনের একমাত্র বিমানবাহী রণতরী লিওনিংয়ের কাছাকাছি এসে পড়ে।

এ সময় কাউপেনস থেকে বেতারে দুটি জাহাজ খুব কাছাকাছি চলে আসার বিষয়ে সতর্ক বার্তা পাঠানো হলেও চীনা যুদ্ধজাহাজ তাতে সাড়া না দিয়ে সামনের দিকে এগোতেই থাকে।

তখন উপায়ান্তর না দেখে যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ থামিয়ে দেন কমান্ডিং কর্মকর্তা। এরপর নিরাপদে তাদের পেরিয়ে যায় চীনের রণতরী।

“সাগরে সংঘর্ষ এড়াতে পিছু হটার মতো কোনো পদক্ষেপ নেয়া খুবই ব্যতিক্রমী ঘটনা,” সিএনএনকে বলেন যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর এক কর্মকর্তা।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ