Home / রাজনীতি / ৯ শর্তে নির্বাচনে যাবে বিএনপি

৯ শর্তে নির্বাচনে যাবে বিএনপি

নির্বাচনকালীন সরকার নির্দলীয় তত্ত্বাবধায়ক না হয়ে সর্বদলীয় হলেও আপত্তি নেই বিএনপির। তবে গুরুত্বপূর্ণ ৯ শর্ত পূরণ হলেই নির্বাচনে যেতে রাজি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

বাংলাদেশের চলমান রাজনৈতিক সঙ্কট উত্তরণের জন্য ঢাকায় সফররত জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত অস্কার ফার্নান্দেজ তারানকোকে এসব শর্তের কথা জানিয়েছে দলটি।

সূত্র মতে, খালেদা জিয়ার ৯ শর্তের মধ্যে প্রথমে রয়েছে সংসদ ভেঙে দেওয়ার প্রস্তাব। দ্বিতীয় শর্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ এবং নির্বাচনকালীন সরকারের কোনো পদে তিনি থাকতে পারবেন না। তৃতীয় নির্দলীয় কোনো ব্যক্তিকে নির্বাচনকালীন সরকার প্রধান করতে আওয়ামী লীগের চূড়ান্ত আপত্তি থাকলে ওই পদে রাষ্ট্রপতিকে বসানো। চতুর্থ-পঞ্চম নির্বাচন কমিশনের আংশিক পুনর্গঠন। প্রধান নির্বাচন কমিশনারকে (সিইসি) বাদ দিয়ে ইসি পুনর্গঠন করতে হবে। ষষ্ঠ-অষ্টম শর্ত হচ্ছে জন প্রশাসন, স্বরাষ্ট্র এবং প্রতিরক্ষা মন্ত্রণালয় নির্বাচনকালীন সরকারের প্রধান রাষ্ট্রপতির কাছেই রাখা।

সর্বশেষ শর্তের মধ্যে রয়েছে রাজনৈতিক হয়রানিমূলক মামলায় ১৮ দলীয় জোটের যেসব নেতা কারাবন্দি তাদের মুক্তি ও মামলা প্রত্যাহারসহ সব রাজনৈতিক মামলা তুলে নিতে হবে।

সূত্র জানায়, গত রোববার রাতে খালেদা জিয়া এই শর্তগুলোর বিষয়ে তারানকোকে জানান বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী। এর আগে সন্ধ্যা ৭টার দিকে তারানকোর নেতৃত্বে প্রতিনিধি দল শমসের মবিন চৌধুরীর বাসায় বৈঠক করেন। বৈঠকের এক পর্যায়ে তারানকো-শমসের একান্তে বৈঠক করেন। ওই সময়ই সঙ্কট নিরসণের জন্য খালেদা জিয়ার শর্তগুলো তারানকোকে জানানো হয়।

বিএনপির নির্ভরযোগ্য একাধিক সূত্র জানায়, তারানকো সোমবার সন্ধ্যায় বেগম খালেদা জিয়ার সঙ্গে দ্বিতীয় দফার বৈঠকে শর্তগুলো লিখিত আকারে তারানকোর হাতে তুলে দেওয়ার কথা।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ