Home / আন্তর্জাতিক / খালেদা জিয়া গৃহবন্দি : দ্য টেলিগ্রাফের প্রতিবেদন

খালেদা জিয়া গৃহবন্দি : দ্য টেলিগ্রাফের প্রতিবেদন

পর্যবেক্ষক পাঠাতে অস্বীকৃতি জানানোর মাধ্যমে কমনওয়েলথ, ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্র ৫ই জানুয়ারির জাতীয় সংসদ নির্বাচনের বিশ্বাসযোগ্যতা প্রশ্নবিদ্ধ করেছে। বিরোধীদের প্রতিবাদ-বিক্ষোভ দমনে সরকার কর্তৃত্ববাদী আচরণ করছে বলে ঢাকায় নিয়োজিত পশ্চিমা কূটনীতিকরা উদ্বেগ প্রকাশ করেছেন। উদ্বেগ জানাতে তারা খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাতের সুযোগ চেয়েছেন। ‘বাংলাদেশ’স ফরমার প্রাইম মিনিস্টার খালেদা জিয়া আন্ডার হাউজ অ্যারেস্ট’ শীর্ষক প্রতিবেদনে এসব কথা বলা হয়। মঙ্গলবার ব্রিটেনের প্রভাবশালী পত্রিকা দ্য টেলিগ্রাফ নিজস্ব এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।
পত্রিকাটি লিখেছে, গতকালও বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী ও প্রধান বিরোধী দল বিএনপি নেতার বাসা পুলিশ ঘিরে রাখে। তার সহযোগীরা বলেছেন, তাকে গৃহবন্দি করা হয়েছে। বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)-এর নেতারা বলেছেন, শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে গণতন্ত্রের অভিযাত্রা শীর্ষক র্যালির আহ্বান জানান। তারপর গত বৃহস্পতিবার থেকেই তাকে বাসা থেকে বের হতে দেয়া হচ্ছে না। তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থায় আগামী সংসদ নির্বাচন না দেয়ায় খালেদা জিয়া এ সমাবেশ আহ্বান করেছিলেন। সোমবার পর্যন্ত তাকে বাসা থেকে বের হতেও দেয়া হয়নি অথবা তার বাসায় কোন অতিথিকেও প্রবেশ করতে দেয়া হয়নি। তার বাসা বিপুল সংখ্যক পুলিশ দিয়ে ঘিরে রাখা হয়েছে।
বিএনপি’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শমসের মবিন চৌধুরী বলেছেন, খালেদা জিয়াকে তার বাসার ভিতরে অন্তরীণ করা হয়েছে। পুলিশ তার বাড়িতে কাউকে প্রবেশ করতে বা বের হতে দিচ্ছে না। তিনি দ্য ডেইলি টেলিগ্রাফকে বলেন, কর্তৃপক্ষ সরকারিভাবে বলছে না যে, তিনি গৃহবন্দি। কিন্তু কার্যত তারা বোঝাচ্ছে যে, তিনি গৃহবন্দি। সোমবার পরে পুলিশ তাকে আটক করেছে।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ