Home / আইন / সিকিউরিটি কাউন্সিলে উঠছে বাংলাদেশ পরিস্থিতি

সিকিউরিটি কাউন্সিলে উঠছে বাংলাদেশ পরিস্থিতি

জাতিসংঘের সামনে যুক্তরাষ্ট্র বিএনপির বিক্ষোভ-সমাবেশে চমকে ওঠার মতো তথ্য উপস্থাপন করলেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার পররাষ্ট্রবিষয়ক বিশেষ দূত ডা. মুজিবর রহমান মজুমদার। গতকাল শনিবার অপরাহ্নে (বাংলাদেশ সময় রবিবার ভোর) অনুুষ্ঠিত এ সমাবেশে তিনি বলেন, জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত তারানকোর প্রস্তাব অনুযায়ী প্রধানমন্ত্রীত্ব থেকে শেখ হাসিনা সরে না দাঁড়ালে জাতিসংঘ বাংলাদেশে হস্তক্ষেপ করবে এবং নতুন বছরের শুরুতেই সিকিউরিটি কাউন্সিলের সভায় বিষয়টি এজেন্ডা হিসেবে আসছে। এর আগের সংবাদে অবশ্য জানা যায় যে, জাতিসংঘ কখনোই বাংলাদেশের সংবিধানের বাইরে কিছু করতে আগ্রহী নয়।

মূলধারার রাজনীতিক ও তারেক পরিষদ আন্তর্জাতিক কেন্দ্রিয় কমিটির চেয়ারম্যান আকতার হোসেন বাদলের সঞ্চালনে ঐ বিক্ষোভে আরো বক্তৃতা করেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার পররাষ্ট্রবিষয়ক আরেক বিশেষ দূত জাহিদ এফ সর্দার সাদি, তারেক রহমান স্বদেশ প্রত্যাবর্তন সংগ্রাম পরিষদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছাত্রদলের সাবেক কেন্দ্রীয় নেতা পারভেজ সাজ্জাদ, বৃহত্তর ঢাকা জাতীয়তাবাদী ফোরামের সভাপতি গিয়াসউদ্দিন, বরিশাল বিভাগীয় জাতীয়বাদী ফোরামের সভাপতি জাফর তালুকদার, তারেক পরিষদের মহাসচিব জসীমউদ্দিন, যুগ্ম মহাসচিব পিয়ার আলী, মোয়াজ্জেম হোসেন, সাবেক ছাত্রদল নেতা আমিনুল ইসলাম কচি, সাইদুল হক, বিএনপি নেতা মঞ্জুর আহমেদ চেৌধুরী, নিয়াজ মুর্শেদ জুয়েল, শফিকুর রহমান দুলাল, শাহজাহান শেখ, নিজামুল হক শাহীর প্রমুখ । তারা বলেন, সরকার গণতনে্ত্রর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। কিন্তু গণতন্ত্রের বিজয় হবেই। তারা অভিযোগ করেন, হাইকোর্টকে মুজিব কোর্ট এবং নিম্ন আদালতকে হাসিনা কোর্টে পরিণত করা হয়েছে।

গত মাসের ২০ তারিখে এবং এ মাসের দ্বিতীয় সপ্তাহে যুক্তরাষ্ট্র কংগ্রেসের উভয়কক্ষে বাংলাদেশের পরিস্থিতি নিয়ে আলোচনার পর জাতিসংঘ সিকিউরিটি কাউন্সিলে বাংলাদেশের বর্তমান পরিস্থিতি সবিশেষ গুরুত্ব পাচ্ছে বলে বক্তারা উলে্লখ করেন। এ সময় ঢাকায় গণতানি্ত্রক অভিযাত্রা বানচালের জন্যে সরকার ভয়ংকর পদক্ষেপ গ্রহণ করেছে বলে অভিযোগ করে বক্তারা বলেন, স্বৈরাচারি আচরণ করে অতীতেও কেউ ক্ষমতা ধরে রাখতে পারেনি।

প্রসঙ্গত, নিউইয়র্কে বসবাসরত দুই বিএনপি নেতাকে বেগম জিয়া তার পররাষ্ট্র বিষয়ক বিশেষ দূত নিয়োগের পর ডা. মজিবর রহমান মজুমদার এবং জাহিদ এফ সরকার সাদীর এটাই প্রথম শো-ডাউন-যা থেকে বাংলাদেশের ব্যাপারে চমকপ্রদ তথ্য জানানো হলো।

জাতিসংঘে এ বিক্ষোভের পর যুক্তরাষ্ট্র বিএনপির অপরগ্রুপের উদ্যোগে জ্যাকসন হাইটসে আরেকটি মানববন্ধন হয়। সেখানে সভাপতিত্ব করেন বিএনপি নেতা আলহাজ্জ আব্দুল লতিফ সম্রাট এবং বক্তৃতা করেন বিএনপি নেতা গিয়াস আহমেদ, জিল্লুর রহমান, যুবদল কেন্দ্রীয় আন্তর্জাতিক সম্পাদক এম এ বাতিন, যুক্তরাষ্ট্র ছাত্রদলের সভাপতি আতাউর রহমান আতা প্রমুখ।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ