Home / জাতীয় / ‘অস্ত্র জমার আদেশ প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রযোজ্য নয়’
অস্ত্র জমার আদেশ স্থগিত,বহন নিষিদ্ধ

‘অস্ত্র জমার আদেশ প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রযোজ্য নয়’

দশম জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে বৈধ আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদ জমা দেওয়ার নির্দেশনার ক্ষেত্রে বিভ্রান্তি সৃষ্টি হওয়ায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বিভিন্ন প্রতিষ্ঠানের নিরাপত্তার স্বার্থে প্রতিষ্ঠানের বেলায় তা প্রযোজ্য হবে না।

গত ২৩ ডিসেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক আদেশে জানায়, আইন-শৃঙ্খলা রক্ষার স্বার্থে ২৩ থেকে ২৭ ডিসেম্বরের মধ্যে নিকটবর্তী থানা বা বৈধ ডিলারের কাছে বাধ্যতামূলকভাবে অস্ত্র-গোলাবারুদ জমা দিতে হবে।

এছাড়াও বৈধ অস্ত্র ও গোলাবারুদ আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত জমা থাকবে। লাইসেন্সপ্রাপ্ত অন্যান্য অস্ত্রের মালিকদের আগামী ২৭ ডিসেম্বর থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত অস্ত্র বহন অথবা অস্ত্রসহ চলাফেরার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয় আদেশে।

একই আদেশে আরও বলা হয়, আইন-শৃঙ্খলা রক্ষার সঙ্গে সম্পৃক্ত সকল বাহিনীর সদস্য এবং বিভিন্ন সরকারি, আধা সরকারি ও বেসরকতারি দফতর, আর্থিক ও অন্যান্য প্রতিষ্ঠান এবং স্থাপনায় নিয়োজিত নিরাপত্তা প্রহরীদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাইন উদ্দিন খন্দকার বলেন, নিরাপত্তার জন্য বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান এই আদেশের আওতামুক্ত থাকবে।

বিভ্রান্তি দূর করতে এ বিষয়ে পরিপত্র জারি করা হতে পারে বলে মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ