Home / আন্তর্জাতিক / ৪৮ ঘণ্টার মধ্যে দ.সুদানে শান্তিরক্ষী পাঠাচ্ছে বাংলাদেশ
৪৮ ঘণ্টার মধ্যে দ.সুদানে শান্তিরক্ষী পাঠাচ্ছে বাংলাদেশ

৪৮ ঘণ্টার মধ্যে দ.সুদানে শান্তিরক্ষী পাঠাচ্ছে বাংলাদেশ

জাতিসংঘ মহাসচিবের অনুরোধের পরিপ্রেক্ষিতে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে দক্ষিণ সুদানে সেনা পাঠানোর প্রস্তুতি শুরু করেছে সশস্ত্রবাহিনী।

এজন্য জাতিসংঘ থেকে বাংলাদেশের সশস্ত্র বাহিনীর তরফে একটি পদাতিক ব্যাটালিয়ন, একটি সামরিক হাসপাতাল ইউনিট, সামরিক পরিবহন উড়োজাহাজ এবং সামরিক হেলিকপ্টার পাঠানোর প্রয়োজনীয়তা উল্লেখ করা হয়।

বৃহস্পতিবার সন্ধ্যায় আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতিসংঘ মহাসচিব বান কি মুনের অনুরোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সেনাবাহিনী এবং বিমানবাহিনী জরুরি ভিত্তিতে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে দক্ষিণ সুদানে জনবল এবং বিমান পাঠানোর জন্য প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করেছে।

জাতিসংঘের তত্ত্বাবধানে উক্ত জনবল ও সরঞ্জামাদির পরিবহন যেকোনো সময় শুরু হবে।

পেশাদারিত্ব, শৃঙ্খলা, কর্তব্যপরায়ণতা ও মানবতাবোধের কারণে বাংলাদেশি শান্তিরক্ষীরা সারাবিশ্বের আস্থা অর্জন করেছে।

এই পরিপ্রেক্ষিতে গত ২৪ ডিসেম্বর জাতিসংঘের মাহাসচিব বান কি মুন দক্ষিণ সুদানের অস্থিতিশীল পরিস্থিতি নিয়ন্ত্রণে বাংলাদেশি শান্তিরক্ষী প্রেরণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশেষভাবে অনুরোধ জানান।

উল্লেখ্য যে, এর আগেও জাতিসংঘের জরুরি অনুরোধের পরিপ্রেক্ষিতে শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের দ্রুত ব্যবস্থা গ্রহণ বিশ্বে বাংলাদেশের সুনাম ও মর্যাদা বৃদ্ধিসহ সামগ্রিক ভাবমূর্তিকে উজ্জ্বল করেছে।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সর্বাধিক শান্তিরক্ষী প্রেরণকারী দেশগুলোর অন্যতম হিসেবে বাংলাদেশ আন্তর্জাতিক পরিমণ্ডলে স্বীকৃত ও প্রশংসিত হয়েছে।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ