Home / জাতীয় / হলফনামা প্রকাশ বন্ধ হলে দুর্নীতিবাজ প্রার্থী বাড়বে, কমবে যোগ্য প্রার্থী: সুজন

হলফনামা প্রকাশ বন্ধ হলে দুর্নীতিবাজ প্রার্থী বাড়বে, কমবে যোগ্য প্রার্থী: সুজন

সুশাসনের জন্য নাগরিক সুজনের সভাপতি এম হাফিজ উদ্দিন ও সম্পাদক বদিউল আলম মজুমদার আশঙ্কা প্রকাশ করে এক বিবৃতিতে বলেছেন, প্রার্থীদের হলফনামা প্রকাশ বন্ধ হলে সমাজে দুর্নীতি ও অবৈধ সম্পদ অর্জনকে যেমন একদিকে উৎসাহিত করা হবে, অন্যদিকে সৎ ও যোগ্য প্রার্থীদেরকে নির্বাচনী মাঠ থেকে বিতাড়িত করা হবে।

মঙ্গলবার সুজনের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ উদ্বেগের কথা জানানো হয়।

এতে আরও বলা হয়, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীদের সম্পদের বিবরণী জনসমক্ষে প্রকাশের ব্যাপারে সম্প্রতি ক্ষমতাসীন আওয়ামী লীগ আপত্তি করেছে। আর এ আপত্তি আমলে নিয়ে নির্বাচন কমিশন এখন সম্পদের বিবরণী প্রকাশ বন্ধ করার জন্য আইনের ফাঁকফোকর খুঁজছে। এটা জনগণকে তথ্য অধিকার থেকে বঞ্চিত করার অপচেষ্টা। সুশাসনের জন্য নাগরিক (সুজন)এতে ক্ষুব্ধ ও উদ্বিগ্ন।

বিবৃতিতে বলা হয়, দীর্ঘদিনের আইনি লড়াইয়ের মাধ্যমে জনগণের তথ্যপ্রাপ্তির এ অধিকার অর্জিত হয়েছে। এর ফলে জনগণ প্রার্থী সম্পর্কে জেনে, শুনে ও বুঝে ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে তাদের প্রতিনিধি নির্বাচিত করবে। কিন্তু এখন তা রোধ করার চেষ্টা করা হচ্ছে।

হাইকোর্টের রায় অনুযায়ী, প্রার্থীদের পেশা ও সম্পদের বিবরণীসহ আট ধরনের তথ্য সর্বসাধারণের জানার জন্য তা প্রকাশ ও প্রচারের ব্যবস্থা করাকে আদালত নাগরিকের মৌলিক অধিকার হিসেবে স্বীকৃতি দিয়েছে। আদালতের রায়ের পর গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধন করে বিষয়টি এতে অন্তর্ভুক্ত করা হয়। এতে কোনো প্রার্থী হলফনামায় মিথ্যা তথ্য দিলে তার প্রার্থিতা বাতিল হবার বিধান করা হয়। এ ক্ষেত্রে হাইকোর্ট ভারতীয় সুপ্রিম কোর্টের একটি রায়ের উদাহরণ দেন। ভারতের সুপ্রিম কোর্টের রায়ে বলা হয়, ভোটাররা প্রার্থীদের অতীত ইতিহাস না জানলে নির্বাচন প্রহসনে পরিণত হবে, ভোটারদের ভোট দেয়া অর্থহীন হবে।

এতে বলা হয়, আমাদের আশঙ্কা, প্রার্থীদের হলফনামা প্রকাশ বন্ধ হলে সমাজে দুর্নীতি ও অবৈধ সম্পদ অর্জনকে যেমন একদিকে উৎসাহিত করা হবে, অন্যদিকে সৎ ও যোগ্য প্রার্থীদেরকে নির্বাচনী মাঠ থেকে বিতাড়িত করা হবে।

সুজন নেতারা বলেন, জনগণ তথা ভোটাররা তাদের বাকস্বাধীনতা প্রয়োগ করেন ভোটের মাধ্যমে। আমরা আশা করছি, সরকার ও নির্বাচন কমিশন জনগণের এ মৌলিক অধিকার সমুন্নত রাখবে এবং জনগণের তথ্যপ্রাপ্তির এ অধিকারকে খর্ব করার সমস্ত অপচেষ্টা রোধে সচেষ্ট থাকবে।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ