Home / অর্থনীতি ও বানিজ্য / ব্যাংকারদের নিয়ে বসছে কেন্দ্রীয় ব্যাংক
ব্যাংকারদের নিয়ে বসছে কেন্দ্রীয় ব্যাংক

ব্যাংকারদের নিয়ে বসছে কেন্দ্রীয় ব্যাংক

তৈরি পোশাক খাতের ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে বিশেষ প্যাকেজ নিয়ে সরকারি-বেসরকারি ব্যাংকগুলোর সঙ্গে বৈঠকে বসছে দেশেল কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংক।

নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, সোমবার সকালে এ বৈঠক হবে।

বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা ‍জানিয়েছেন, বৈঠকে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের ডাকা হয়েছে। ব্যাংকের প্রধান নির্বাহীদের মতামত ও পরামর্শ পর্যালোচনা করতে মূলত বৈঠকটি ডাকা হয়েছে।

সূত্র জানায়, সোমবার সকাল সাড়ে ১০টায় প্রথম দফায় রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সঙ্গে বৈঠকে বসবে বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ। এরপর সাড়ে ১১টায় বেসরকারি খাতের ব্যাংকগুলোর সঙ্গে বসবে কেন্দ্রীয় ব্যাংক।

বৈঠকে বাংলাদেশ ব্যাংকের পক্ষে পোশাক খাতের জন্য সাম্প্রতিক উদ্যোগ সম্পর্কে তুলে ব্যাংকার অবহিত করা হবে। এরইমধ্যে রফতানি উন্নয়ন তহবিল (ইডিএফ) এর সুদ হার কমানো, কেস টু কেস ঋণ পুনঃতফসিল করার বিষয় তাদের জানিয়ে দেওয়া হবে। তবে বাংলাদেশ ব্যাংক আপাতত কোনো আইনি পরিবর্তন আনতে রাজি নয়।

জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের সহকারি মুখপাত্র এএফএম আসাদুজ্জামান বাংলানিউজকে বলেন, সাম্প্রতিক সময়ে কেন্দ্রীয় ব্যাংক পোশাক খাতের ব্যবসায়ীদের জন্য বেশ কিছু নির্দেশনা দিয়েছে। আরো কিছু পদক্ষেপ নেওয়া হবে। এসব বিষয় পর্যালোচনা করতেই মূলত বসা হবে।

জানা গেছে, ১৯ ডিসেম্বর অর্থমন্ত্রীর সভাপতিত্বে বৈঠকে সিদ্ধান্ত হয় চলতি সপ্তাহে পোশাক খাতের জন্য বিশেষ প্যাকেজ ঘোষণা করবে সরকার। চলমান রাজনৈতিক সহিংসতায় পোশাক খাতের পৃষ্টপোষকতা দিতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সরকারের তরফ থেকে নগদ অনুদান সহায়তা বাড়ানোসহ বিশেষ এ প্যাকেজ ঘোষণা করবে।

গত ১১ ডিসেম্বর এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ এর নেতৃত্বে একটি ব্যবসায়ী দল অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করে ৮ দফা দাবি করেন। এসময় অর্থমন্ত্রী চলতি মাসের মধ্যে একটি বিশেষ প্যাকেজ ঘোষণা করার কথা জানান। এর পর গত ১৫ ডিসেম্বর ব্যবসায়ীরা গভর্নর এর সঙ্গে দেখা করে একই দাবি করেন।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ