Home / অর্থনীতি ও বানিজ্য / আগামী সপ্তাহে পোশাক খাতে বিশেষ প্যাকেজ
আগামী সপ্তাহে পোশাক খাতে বিশেষ প্যাকেজ

আগামী সপ্তাহে পোশাক খাতে বিশেষ প্যাকেজ

তৈরি পোশাক খাতের ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে আগামী সপ্তাহে বিশেষ প্যাকেজ পরিকল্পনা ঘোষণা করতে যাচ্ছে সরকার।

চলমান রাজনৈতিক সহিংসতায় পোশাক খাতের পৃষ্ঠপোষকতা দিতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সরকারের তরফ থেকে নগদ সহায়তা বাড়ানো সহ বিশেষ এই প্যাকেজ ঘোষণা করবেন।

বৃহস্পতিবার সংশ্লিষ্টদের নিয়ে এ ব্যাপারে জরুরি বৈঠক করেছেন অর্থমন্ত্রী। বৈঠক সূত্র বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছে।

বৈঠকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ড. এম আসলাম আলম, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান গোলাম হোসেন, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসকে সূর চৌধুরীসহ রাষ্ট্রায়ত্ব ব্যাংকের প্রধান নির্বাহীরা উপস্থিত ছিলেন।

বৈঠকে ছিলেন এমন একজন বাংলানিউজকে বলেন, আমরা পোশাক খাতের জন্য কি করা যায় তা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। সংশ্লিষ্ট সব পক্ষই সরকারের মতের সঙ্গে একমত হয়েছেন। সবাই নিজ নিজ পক্ষ থেকে যা যা করা যায় তা করবেন বলেও প্রতিশ্রুতি দিয়েছেন।

বৈঠকে বাংলাদেশ ব্যাংকের পক্ষে পোশাক খাতের জন্য সাম্প্রতিক উদ্যোগ সম্পর্কে তুলে ধরেন গভর্নর। এরইমধ্যে রপ্তানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) সুদ হার কমানো, কেস টু কেস ঋণ পুন:তফসিল করার বিষয়টিও জানান তিনি।

এসময় জাতীয় রাজস্ব বোর্ড কি কি ক্ষেত্রে ছাড় দিতে পারে তা নিয়েও আলোচনা হয়।

বৈঠক সূত্র জানায়, তৈরি পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমই’র ৮ দফা দাবি নিয়ে আলোচনা হয়। তবে বাংলাদেশ ব্যাংক আপাতত কোনো আইনি পরিবর্তন আনতে রাজি নয়।

জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা জানান, বাংলাদেশ ব্যাংক বিদ্যমান আইন ও বিধানে যা করা যায় সেটি করবে। এই মুহূর্তে আমরা কোনো আইনি পরিবর্তন আনতে রাজি না। এতে করে ব্যাংকগুলোর আর্থিক সক্ষমতা নষ্ট হয়ে যেতে পারে।

সূত্র মতে, গত ১১ ডিসেম্বর ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদের নেতৃত্বে একটি ব্যবসায়ী দল অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করে ৮ দফা দাবি জানান। এসময় অর্থমন্ত্রী চলতি মাসের মধ্যে একটি বিশেষ প্যাকেজ ঘোষণা করার কথা জানান। এরপর গত ১৫ ডিসেম্বর ব্যবসায়ীরা গভর্নরের সঙ্গে দেখা করেও একই দাবি করেন।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ