Home / জাতীয় / আদিলুর-এলানের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ২৮ ডিসেম্বর

আদিলুর-এলানের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ২৮ ডিসেম্বর

সাইবার ক্রাইম আইনে দায়েরকৃত মামলায় মানবাধিকার সংস্থা ‘অধিকার’ সম্পাদক আদিলুর রহমান খান শুভ্র ও পরিচালক এএসএম নাসির উদ্দিন এলানের বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠনের শুনানি অনুষ্ঠিত হবে আগামী ২৮ ডিসেম্বর। বুধবার এ দিন পুনর্নির্ধারণ করেছেন ঢাকার সাইবার ক্রাইম ট্রাইব্যুনাল।

বুধবার অভিযোগ গঠনের শুনানির দিন ধার্য থাকলেও অসুস্থতার কারণে জামিনে থাকা নাসির উদ্দিন এলান আদালতে হাজির হননি। তবে জামিনে থাকা আদিলুর রহমান খান শুভ্র হাজির ছিলেন। পরে আসামিপক্ষের সময়ের আবেদনের প্রেক্ষিতে ২৮ ডিসেম্বর অভিযোগ গঠনের শুনানির দিন পুনর্নির্ধারণ করেন ট্রাইব্যুনালের বিচারক কেএম শামসুল আলম।

গত ১১ সেপ্টেম্বর ‘অধিকার’ সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এএসএম নাসির উদ্দিন এলানের বিরুদ্ধে আদালতে জমা দেওয়া অভিযোগ আমলে নেন ট্রাইব্যুনাল। সেদিন ঢাকার সাইবার ক্রাইম ট্রাইব্যুনালের বিচারক কেএম শামসুল আলম অভিযোগ আমলে নিয়ে আসামি নাসির উদ্দিন এলান পলাতক থাকায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

এর আগে গত ৪ সেপ্টেম্বর ঢাকার সিএমএম আদালতে গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিদর্শক আশরাফুল আলম আদিলুর ও এলানের বিরুদ্ধে অভিযোগ জমা দেন।

অভিযোগ থেকে জানা গেছে, আসামিরা তাদের পরিচালনাধীন অধিকার নামের সংস্থার মাধ্যমে গত ৫ মে শাপলা চত্বরে আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযানে ৬১ জনের মৃত্যু সম্পর্কে বানোয়াট ও মিথ্যা তথ্য সম্বলিত প্রতিবেদন তৈরি ও প্রচার করেন। এতে দেশ-বিদেশে রাষ্ট্রের ভাবমূর্তি চরমভাবে ক্ষুন্ন হয়।

গত ৫ সেপ্টেম্বর ঢাকার সিএমএম আদালতের বিচারক বিকাশ কুমার সাহা মামলাটি বিচারের জন্য ঢাকার সাইবার ক্রাইম ট্রাইব্যুনালে পাঠান।

উল্লেখ্য, গত ১০ আগস্ট ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ উত্তরের সাইবার ক্রাইম টিম তথ্যপ্রযুক্তি আইন (আইসিটি অ্যাক্ট) লঙ্ঘনের অভিযোগে আদিলুরকে গ্রেফতার করে। ১১ আগস্ট তাকে আদালতে হাজির করা হলে ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। পরে হাইকোর্টের নির্দেশে তা স্থগিত করা হয়। গত ৮ অক্টোবর বিচারপতি বোরহান উদ্দিন ও বিচারপতি কেএম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ ৬ মাসের জামিন দিলে দু’দিন পরে কারামুক্ত হন আদিলুর। এর আগে গত ২৫ সেপ্টেম্বর আদিলুরের জামিন নামঞ্জুর করেছিলেন ঢাকার সাইবার ক্রাইম ট্রাইব্যুনাল।

অন্যদিকে গত ৬ নভেম্বর ট্রাইব্যুনালে আত্মসমর্পণ করে জামিনের আবেদন জানান নাসির উদ্দিন এলান। শুনানি শেষে এ আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন ট্রাইব্যুনাল। গত ১০ ডিসেম্বর হাইকোর্টের আদেশে জামিনে মুক্ত হন নাসির উদ্দিন এলান।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ