Home / জাতীয় / সেনাবাহিনী চেয়েছে ২৬ কোটি টাকা, পুলিশ চায় দেড় শ’ কোটি
নির্বাচনে ডিউটি

সেনাবাহিনী চেয়েছে ২৬ কোটি টাকা, পুলিশ চায় দেড় শ’ কোটি

নির্বাচনে সেনা মোতায়েন করতে হলে নির্বাচন কমিশনকে ২৬ কোটি টাকা দিতে হবে সেনাবাহিনীকে। সশস্ত্র বাহিনী বিভাগ থেকে কমিশনকে ২৬ কোটি টাকার সম্ভাব্য খরচের বাজেট দেওয়া হয়েছে। গত সপ্তাহে নির্বাচন কমিশন সচিবালয়কে এ বাজেট পাঠানো হয়েছে বলে জানা গেছে।

এর আগে নির্বাচনে দায়িত্ব পালনের জন্য ইসির কাছে প্রায় দেড়শ′ কোটি টাকা চেয়েছিল পুলিশ হেডকোয়ার্টার্স।

বিগত ২০০৮ সালে অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে সব মিলিয়ে প্রায় ১৬৬ কোটি টাকা খরচ হয়। এবার পুলিশ বাহিনী চেয়েছে প্রায় ১৪৮ কোটি টাকা এবং সশস্ত্র বাহিনী চায় ২৬ কোটি টাকা। আগামী নির্বাচনে সব মিলিয়ে ৫০০ কোটি টাকা বাজেট নির্ধারিত আছে। এ বাজেটের ওপর আপত্তি জানিয়ে খরচ কমানোর পরামর্শ দিয়েছে অর্থ মন্ত্রণালয়।

জানা গেছে, দশম জাতীয় সংসদ নির্বাচনে প্রধান বিরোধীদল ও তার নেতৃত্বে ১৮দলীয় জোট অংশ নিচ্ছে না। তাছাড়াও মনোনয়নপত্র প্রত্যাহারের কারণে ১৫৪টি আসনে প্রার্থীরা প্রাথমিকভাবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এ নির্বাচনে অর্ধেকের বেশি আসনে ভোট গ্রহণের প্রয়োজন না থাকলেও অবশিষ্ট আসনে নির্বাচনের আগে পরে দেশে আইন শৃঙ্খলা রক্ষার প্রয়োজনে কমিশন সেনা মোতায়েন করবে। কমিশন ২৬ ডিসেম্বর থেকে সেনা মোতায়েনের পরিকল্পনা সামনে রেখে প্রস্তুতি নিচ্ছে বলেও জানা গেছে।

এ বাবদে খরচের বিষয়ে মুখ না খুললেও নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. জাবেদ আলী জানান, নির্বাচনে সেনা মোতায়েন করা হবে এটা নিশ্চিত। তবে কবে থেকে তারা দায়িত্ব পালন করবেন তা এখনও ঠিক হয়নি। ১৯ ডিসেম্বরের পরে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

দায়িত্বশীল কর্মকর্তাদের কাছ থেকে জানা গেছে, দশম জাতীয় সংসদ নির্বাচনের আইন-শৃঙ্খলা বাহিনীর প্রধানদের নিয়ে আগামী ১৯ ডিসেম্বর বৈঠক করবে নির্বাচন কমিশন। বৈঠকে রিটার্নিং অফিসারদের ডাকা হচ্ছে। বৈঠক সংক্রান্ত চিঠি সশস্ত্র বাহিনী, স্বরাষ্ট্র ও জনপ্রশাসন মন্ত্রণালয়, পুলিশ মহাপরিদর্শক, বিজিবি, আনসার-ভিডিপি, কোস্ট গার্ড, এনএসআই, এসবি, ডিজিএফআই, র‍্যাবসহ সংশ্লিষ্ট সবাইকে পাঠানো হয়েছে। সেখানেই সেনাবাহিনী মোতায়েনের তারিখ সম্পর্কে সিদ্ধান্ত হবে। যেসব আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে সেখানেই সেনা মোতায়েন নাকি সারাদেশে মোতায়েন হবে সেটা এখনও নিশ্চিত নয়।

ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৫ জানুয়ারি অনুষ্ঠিত হবে দশম সংসদ নির্বাচন। বিনা প্রতিদ্বন্দ্বিতায় ১৫৪ জন নির্বাচিত হওয়ায় ১৪৬টি আসনে নির্বাচন হবে।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ