Home / জাতীয় / বিশ্বের সবচেয়ে বড় পতাকা নির্মাণের উদ্যোগ

বিশ্বের সবচেয়ে বড় পতাকা নির্মাণের উদ্যোগ

কাপড় দিয়ে বিশ্বের সবচেয়ে বড় জাতীয় পতাকা নির্মাণের বিশ্বরেকর্ড গড়তে যাচ্ছে ‘দীর্ঘতম জাতীয় পতাকা নির্মাণ জাতীয় কমিটি’।

শনিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে এক সংবাদ সম্মেলনের এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তৃতা পাঠ করেন ডাকসুর সাবেক জিএস, গেরিলা মুক্তিযোদ্ধা এবং আয়োজনের সদস্য সচিব মাহবুব জামান। সম্মেলনে আরও বক্তৃতা করেন জাতীয় পতাকার ডিজাইনার শিব নারায়ণ দাস।

তিনি তার বক্তব্যে বলেন, ‘স্বাধীনতার পথে মুক্তিপাগল বাঙালির জন্য লাল-সবুজের এই পতাকার নিয়ে বিশ্বরেকর্ডের পরিকল্পনা একটি নতুন ধারণা। এই উদ্যোগকে সাধুবাদ জানাই। বিশ্বের সবচেয়ে বড় পতাকা হিসেবে বাংলাদেশের পতাকা বিশ্বরেকর্ড গড়তে পারলে তা মাইলফল হিসেবে অর্জিত হবে।’

উল্লেখ্য, বিগত কয়েক বছর ধরে জাতীয় পতাকার সাথে জড়িত কিংবদন্তি ছাত্রনেতাদের নিয়ে জাতীয় পতাকা উৎসব আয়োজন করে আসছে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার।

তারই ধারাবাহিকতায় আগামী বছর ২ মার্চ কাপড় দিয়ে বিশ্বের সবচেয়ে বড় জাতীয় পতাকা নির্মাণের ঘোষণা দেয়া হয়েছে। বর্তমানে বিশ্বরেকর্ডটি রুমানিয়ার দখলে রয়েছে (প্রায় ৬০০ মিটার)।

ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ সেনাবাহিনী যৌথভাবে ১০০০ মিটার মানে ১ কিলোমিটার জাতীয় পতাকা তৈরি করবে। এলক্ষ্যে সেনাবাহিনীর সঙ্গে আলোচনা চলছে। আগামী বছর টি-টুয়েন্টি বিশ্বকাপের সময় (২মার্চ) এটি প্রদর্শিত হবে।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ