Home / জাতীয় / আবারও সেই জল্লাদ শাজাহান

আবারও সেই জল্লাদ শাজাহান

আবারও প্রস্তুত আলোচিত সেই জল্লাদ শাজাহান। জঙ্গি নেতা সিদ্দিকুল ইসলাম বাংলা ভাই, এরশাদ শিকদার, বঙ্গবন্ধুর খুনীদের পর এবার তার হাতেই হতে যাচ্ছে কাদের মোল্লার ফাঁসি।

জল্লাদ শাজাহানের নেতৃত্বে রয়েছে আরো পাঁচজন। তাদের হাতেই কার্যকর হবে এ ফাঁসির রায়।

সূত্রমতে, জল্লাদ শাজাহান হত্যা মামলার যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামি। দেশের ৬৮টি কারাগারে ফাঁসি কার্যকরের জন্য রয়েছে ২০/৩০ কয়েদি। যারা জল্লাদ হিসেবে দায়িত্ব পালন করছেন।

দেশের জল্লাদের মধ্যে সবচেয়ে আলোচিত দু’জন হলেন- জল্লাদ শাজাহান ও কালু। এদের হাতেই কার্যকর হয় বহুল আলোচিত রিমা হত্যা মামলার আসামি মুনীরের ফাঁসি। ২০০৭ সালে জঙ্গি নেতা সিদ্দিকুল ইসলাম বাংলা ভাইকে ফাঁসিতে ঝোলানোর জন্য শাজাহানকে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে ময়মনসিংহ কারাগারে নিয়ে যাওয়া হয়েছিল।

এরপর ২০১০ সালের ২৭ জানুয়ারি বঙ্গবন্ধুর ৫ খুনীকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে ফাঁসি দেয়া হয়। এসময় শাহাজানকে কাশিমপুর কারাগার থেকে ঢাকায় নিয়ে আসা হয়। নির্ধারিত তারিখের দুই দিন আগেই তাকে আনা হয়েছিল।

কারা সূত্রমতে, জল্লাদদের প্রত্যেকেই খুনের দায়ে যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত। একটি ফাঁসির কাজে অংশ নিতে পারলে তাদের দুই মাসের কারাদণ্ড মওকুফ হয়। এ সুযোগ নিতে কয়েদিরা ফাঁসির রায় কার্যকর করার কাজে অংশ নিয়ে থাকে।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ