Home / জাতীয় / খালেদা-এরশাদের ফোনালাপ!

খালেদা-এরশাদের ফোনালাপ!

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের মুঠোফোনে কথা হয়েছে। সে ফোনালাপে এরশাদ আওয়ামী লীগের বিরুদ্ধে তার ক্ষোভের কথা জানিয়েছেন। অপরদিকে খালেদা তাকে ১৮ দলের আন্দোলনে শরিক হওয়ার প্রস্তাব দিয়েছেন। দলের একটি ঘনিষ্ঠ সূত্র এ কথা জানিয়েছে।এরশাদ-খালেদার এ ফোনালাপ নিয়ে শুক্রবার দিনভর নানা কথা শোনা গেলেও এরশাদ নিজে এবং শীর্ষ নেতারা বিষয়টি অস্বীকার করেছেন। তবে এ সঙ্কটমুহূর্তে জাপাকে পাশে পেতে আওয়ামী লীগ ও বিএনপি দুই দিক থেকেই ম্যানেজ করার প্রচেষ্টা যে চলছে সে বিষয়টি নিয়ে গণমাধ্যম এবং পর্যবেক্ষক মহলে ব্যাপক আলোচনা চলছে।

শুক্রবার সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে প্রেসিডেন্ট পার্কে ব্রিফিংয়ের সময় সাংবাদিকরা এ বিষয়ে জানতে চাইলে এরশাদ তা অস্বীকার করেন।

জাপার একটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, গতকাল বৃহস্পতিবার দুপুরে প্রায় ১১ মিনিটের ওই ফোনালাপে ক্ষমতাসীন আওয়ামী লীগের সম্ভাব্য রোষাণল থেকে বাঁচতে জাপা চেয়ারম্যান বিএনপি চেয়ারপারসনের আন্তরিক সহায়তা কামনা করেছেন। এরশাদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে যে কোনো নির্বাচন বর্জনের সিদ্ধান্তে অনড় থাকার কথাও জানান। জবাবে বিএনপি চেয়ারপারসন জাপার বিপদে প্রকাশ্যে-অপ্রকাশে তার নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট পাশে থাকবে বলে এরশাদকে অভয় দিয়েছেন।

এ ব্যাপারে দলের প্রেসিডেন্ট সদস্য রওশন এরশাদের কাছে জানতে চাইলে তিনি ফোনআলাপের বিষয়টি অস্বীকার করেন।
এ ব্যাপারে দলের মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার বলেন, ‘বৃহস্পতিবার দুপুরে আমি প্রধানমন্ত্রীর কার্যালয়ে ছিলাম। বিএনপি চেয়ারপারসনের সঙ্গে স্যার (এরশাদ) ফোনে কথা বলেছেন কি না সে সম্পর্কে আমাকে কিছু বলেননি।’

জাপার অন্যতম এক প্রেসিডিয়াম সদস্য নাম না প্রকাশের শর্তে ফোনালাপের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, গতকাল বৃহস্পতিবার সকাল থেকেই তিনি এরশাদের বাসায় ছিলেন। এমনকি তিনি এবার ঢাকার একটি আসনে জাপার মনোনয়নও পেয়েছিলেন বলে জানান।

তিনি বলেন, ‘স্যার (এরশাদ) দুপুর সাড়ে ১২টার দিকে তার ব্যক্তিগত রবি নম্বর থেকে বিএনপির চেয়ারপারসনের একজন ব্যক্তিগত অফিস স্টাফকে মোবাইল ফোনে কল দিয়ে তার (খালেদা) সঙ্গে কথা বলেছেন।’ খালেদা জিয়ার ওই ব্যক্তিগত স্টাফ জিয়া পরিবারের অন্যতম একজন সদস্য বলেও তিনি জানান।

এরশাদের ওই ঘনিষ্ঠ সূত্র আরো জানিয়েছেন, ফোনালাপে খালেদা জিয়ার কাছে এরশাদ নির্বাচন বর্জনের সিদ্ধান্তে অনড় ও আওয়ামী লীগ সম্পর্কে তার ক্ষোভের কথা জানান। সেসময় এরশাদ বিরোধী দলীয় নেতা ও তাকে গ্রেপ্তার করা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করে বলেন, তার ওপর সরকার যদি নিপীড়ন চালায় সে ব্যাপারে কঠোর প্রতিবাদ করা হবে। এসময় বিরোধী দলীয় নেতা খালেদা জিয়া জাপার পাশে থাকার আশ্বাস দেন।

kh-ersa.thumbnailসূত্র মতে, বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটে না এলেও নির্দলীয় সরকারের দাবিতে চলমান আন্দোলনে সমর্থন দিয়ে জাপাকে মাঠে নামার জন্য এরশাদকে অনুরোধ জানান খালেদা জিয়া। জবাবে এরশাদে বলেন, আরও একটু ভেবে চিন্তে শিগগিরই সিদ্ধান্ত নেবেন তিনি।

সূত্র আরও দাবি করেছে, গত ৩ ডিসেম্বর হুসেইন মুহম্মদ এরশাদ নির্বাচন বর্জনের ঘোষণা দেয়ার পর ২৬ ঘণ্টা তার বারিধারার প্রেসিডেন্ট পার্কের বাইরে ছিলেন। ওইসময় তিনি গুলশান- ১ নম্বরের ১৭ নম্বর সড়কের একটি পুরনো বাড়িতে ছিলেন। ওই বাড়িতে তার সঙ্গে ছিলেন ব্যক্তিগত সহকারী বাদশা। সেই রাতেই এরশাদের সঙ্গে কথা বলেন ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক সাদেক হোসেন খোকা। গত বুধবার রাতে গ্রেপ্তার হওয়া বিএনপির এই নেতা নির্বাচন বর্জনের সিদ্ধান্তে অনড় থাকতেও এরশাদকে অনুরোধ জানান। তিনি এরশাদের সিদ্ধান্তে অনড় থাকলে ক্ষমতাসীনদের যেকোনও অ্যাকশনের প্রতিবাদে বিএনপি থাকবে বলে আশ্বস্ত করেন। এরশাদ খোকার কথা শতভাগ আস্থায় না রেখে তার স্ত্রী বেগম রওশন এরশাদের মাধ্যমে ৩ ডিসেম্বর রাতে খালেদা জিয়ার সঙ্গে যোগাযোগ করেন। ওই রাতে রওশন বিএনপি চেয়ারপারসনের সঙ্গে ফোনে কথা বলে ‘এরশাদ সিদ্ধান্তে অনড় আছেন’ বলে জানিয়ে দেন।

উল্লেখ্য, আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার ক্ষমতাসীন হওয়ার পর এ নিয়ে তৃতীয়বার খালেদা জিয়ার সঙ্গে কথা বললেন এরশাদ। এর আগে গত জুনে প্রথমারের মতো তাদের কথা হয়। গত জুনে সিঙ্গাপুরে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে দেখাও করেন এরশাদ।

স্বাস্থ্য পরীক্ষার প্রয়োজনে খালেদা জিয়া ১৬ থেকে ২৫ জুন সিঙ্গাপুর ছিলেন। এরশাদও স্বাস্থ্য পরীক্ষার জন্য ১০ জুন সিঙ্গাপুর যান। ১৬ জুন তার দেশে ফেরার কথা থাকলেও তিনি ফেরেন ১৯ জুন। সিঙ্গাপুর অবস্থানকালেই স্ত্রী রওশনকে সঙ্গে নিয়ে খালেদা জিয়ার সঙ্গে দেখা করেন এরশাদ।

এরপর দ্বিতীয় দফায় খালেদা-এরশাদ কথা বলেন গত ২৫ আগস্ট। ২৭ আগস্ট এরশাদ তার কনিষ্ঠ ছেলে এরিকের চিকিৎসার প্রয়োজনে এক সপ্তাহের সফরে সিঙ্গাপুর যান। যাওয়ার দু’দিন আগেই তিনি বিএনপি চেয়ারপারসনের সঙ্গে টেলিফোনে কথা বলেন।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ