Home / জাতীয় / বান কি মুনের বিশেষ দূত তারানকো ঢাকায়

বান কি মুনের বিশেষ দূত তারানকো ঢাকায়

নির্বাচন নিয়ে সৃষ্ট সংকটজনক রাজনৈতিক পরিস্থিতিতে সমঝোতার শেষ চেষ্টা চালাতে শুক্রবার রাত আটটায় ঢাকায় পৌঁছেছেন জাতিসংঘের রাজনীতি বিষয়ক সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো। চারদিনের এই মিশনে জাতিসংঘ দূত সরকারি দল ও বিরোধী দলের মধ্যে সংলাপের শেষ ডাক দেবেন। সংলাপের মাধ্যমে সমঝোতায় পৌঁছাতে জাতিসংঘ মহাসচিবের বার্তাও পৌঁছে দিবেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়া, প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দিন আহমেদের সঙ্গে বৈঠক করবেন।
ঢাকায় জাতিসংঘের আবাসিক সমন্বয়ক নিল ওয়াকার বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছেন, আগামী ৫ জানুয়ারি অনুষ্ঠেয় সংসদীয় নির্বাচনের জন্য অনুকূল পরিবেশ সৃষ্টি ও সংলাপে উৎসাহিত করতে তারানকোর এ সফর। তিনি সরকার, বিরোধী দল, জাতীয় সংসদ, সুধীসমাজ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। গত মে মাসে তাঁর সফরের ধারাবাহিকতায় তিনি বাংলাদেশে আসছেন। সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, শনিবার সকালে তারানকো নির্বাচন কমিশনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করা ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার সঙ্গেও এদিন তাঁর সাক্ষাতের কথা রয়েছে। ১০ নভেম্বর ঢাকা ছাড়ার আগ পর্যন্ত তিনি রাজনৈতিক দলগুলোর মধ্যে মতপার্থক্য নিরসনের লক্ষ্যে আলোচনায় উৎসাহ জোগাবেন।
রাজনৈতিক সংকট কাটাতে জাতিসংঘ মহাসচিব বান কি মুনের প্রতিনিধি হিসেবে অস্কার ফার্নান্দেজ তারানকো এর আগে দুবার ঢাকা সফর করেন। প্রথমবার গত বছরের ডিসেম্বরে এবং দ্বিতীয়বার এ বছরের মে মাসে তিনি ঢাকায় আসেন। এবার ঢাকা সফরে তারানকো পাঁচ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ