Home / জাতীয় / বাদ পড়লো বিএনপি

বাদ পড়লো বিএনপি

Bnp_Logo-(2)-7দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারছে না বিএনপি। ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে প্রার্থী হওয়ার সময় সোমবার বিকালে শেষ হয়ে গেছে। শেষ সময় পর্যন্ত সাড়া দেয়নি বিএনপি। অন্যদিকে নির্বাচন কমিশনও মনোনয়নপত্র জমা দেয়ার সময় আর বাড়াবে না বলে জানিয়ে দিয়েছে। ফলে নির্বাচনী মাঠ থেকে ছিটকে পড়েছে বিএনপি।

ঘোষিত তফসিল অনুয়ায়ী, সোমবার বিকাল ৫টা পর্যন্ত ছিল মনোনয়নপত্র জমা দেয়ার শেষ সময়। আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ বিভিন্ন দলের নেতারা রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিয়েছেন। তবে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটসহ বেশ কয়েকটি দল মনোনয়নপত্র জমা দেয়নি।

নির্বান কমিশনার মোহাম্মদ শাহনেওয়াজ বলেন,“সময় বাড়ানো হবে না। আমরা আজ মিটিং করেছিলাম। মিটিং এ বিষয়ে আলোচনা হয়েছে। যেহতেু বিএনপি আসছে না তাই সময় বাড়ানোর প্রশ্ন আসে না।”

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “তবে যদি সমঝোতা হয় এবং বিএনপি নির্বাচনে আসার ইচ্ছা প্রকাশ হবে তখন বাড়ানো যেতে পারে। এদেশের মানুষ চায় তারা নির্বাচনে আসুক। বড় দুটি দল বিএনপি আওয়ামী লীগ ঐক্যমতে পৌছালে তাদের সাথে আলোচনা করেই নির্বাচন হবে”।

এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী বলেন, ”সরকার চায় না বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করুক। এই নির্বাচন কমিশন সরকারের নীলনকশা বাস্তাবায়ন করছে। নির্বাচন কমিশনের ওপর জনগণের নূন্যতম আস্থা নেই।”

২৫ নভেম্বর সন্ধ্যায় দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ। তফসিল অনুযায়ী, আগামী ৫ জানুয়ারি ভোটগ্রহণ করা হবে, মনোনয়নপত্র জমা দেয়া যাবে ২ ডিসেম্বর পর্যন্ত। ৫ ডিসেম্বর ও ৬ ডিসেম্বর মনোনয়ন যাচাই-বাছাই হবে, প্রত্যাহারের শেষ দিন ১৩ ডিসেম্বর।

দশম সংসদ নির্বাচনের জন্য প্রায় ৫০০ কোটি টাকা বাজেট রয়েছে ইসির। এর মধ্যে নির্বাচন পরিচালনার চেয়ে তিনগুণ বেশি ব্যয় হবে আইনশৃঙ্খলা রক্ষায়।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ