Home / জাতীয় / রংপুর-৬ আসনকে শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ

রংপুর-৬ আসনকে শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার ছেড়ে দেওয়া রংপুর-৬ আসনকে শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন সচিবালয় (ইসি)। বুধবার গেজেটটি বিজি প্রেস থেকে ইসিতে পৌঁছায়।

গেজেটে বলা হয়, প্রধানমন্ত্রী গোপালগঞ্জ-৩ আসন থেকে জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করার ইচ্ছা প্রকাশ করায় ৮ জানুয়ারি থেকে তার নির্বাচিত আসনটি শূন্য ঘোষণা করা হলো। ৫ জানুয়ারির দশম জাতীয় সংসদ নির্বাচনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রংপুর-৬ ও গোপালগঞ্জ-৩ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর গোপালগঞ্জ-৩ রেখে বাকি আসনটি ছেড়ে দেওয়ার ইচ্ছা প্রকাশ করেন। ৮ জানুয়ারি প্রধানমন্ত্রীর পক্ষে চিঠিটি ইসি সচিবালয়ে নিয়ে যান আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির সহ সম্পাদক ও নির্বাচন পরিচালনা কমিটির সদস্য রিয়াজুল কবির কাওসার ও প্রধানমন্ত্রীর একান্ত সহকারী-২ সেলিনা রহমান। সংসদ সদস্যপদ ছেড়ে দেওয়া-সংক্রান্ত একটি চিঠি নিজ হাতে লিখে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ে পাঠান প্রধানমন্ত্রী।

এর ফলে বুধবার আসনটি শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করে ইসি। সংবিধান অনুযায়ী কোনো আসন শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশের ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার বাধ্যবাধকতা রয়েছে। ৫ জানুয়ারির দশম জাতীয় সংসদ নির্বাচনে বেসরকারিভাবে রংপুর-৬ আসনে জয়ী হন শেখ হাসিনা। ঘোষিত ফলাফল অনুযায়ী তিনি নৌকা প্রতীক নিয়ে ১ লাখ ৪৮ হাজার ৫৯৯ ভোট পেয়ে জয়ী হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী লাঙল প্রতীক নিয়ে জাপার নুর আলম জাদু মাত্র ৪ হাজার ৯৬৯ ভোট পান। রংপুর-৬ আসনে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৬২ হাজার ৭৩৫।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ