Home / জাতীয় / নির্বাচন করতে পারায় সন্তোষ আওয়ামী লীগের
নির্বাচন করতে পারায় সন্তোষ আওয়ামী লীগের

নির্বাচন করতে পারায় সন্তোষ আওয়ামী লীগের

বিরোধী দলের হুমকির মধ্যেও নির্বাচন করতে পারায় সন্তোষ প্রকাশ করেছে আওয়ামী লীগ।

বিরোধী দল অংশ না নিলেও দশম জাতীয় সংসদ নির্বাচন ‘যথাযথ’ হয়েছে বলে দাবি করেছে ক্ষমতাসীন দলটি।

রোববার বিকাল ৪টায় ভোটগ্রহণ শেষ হওয়ার পর এক সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ বলেন, “সমস্ত জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে, সব ষড়যন্ত্র বানচাল করে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

“নির্বাচন যথাযথভাবে হয়েছে। এই নির্বাচনের মধ্য দিয়ে বাঙালির মুক্তিযুদ্ধের চেতনার বিজয় হয়েছে।”

নির্দলীয় সরকারের দাবিতে আন্দোলনরত বিএনপি নেতৃত্বাধীন ১৮ দল ভোট বর্জনের জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছিল। হরতাল ডেকে নির্বাচন প্রতিহত করার হুমকিও ছিল তাদের।

তোফায়েল বলেন, “জনগণ তার (খালেদা জিয়া) আহ্বান প্রত্যাখ্যান করে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিয়েছেন। প্রতিবন্ধকতা, নাশকতা সত্বেও টার্নআউট সন্তোষজনকভাবে প্রমাণিত হয়েছে।”

নির্বাচন বানচাল করতে বিএনপি অনেক চেষ্টা চালিয়েও সফল হয়নি বলে মন্তব্য করেন তিনি।

‘এই নির্বাচনের বিকল্প আর কিছু ছিল না’ দাবি করে আওয়ামী লীগের প্রবীণ এই নেতা বলেন, “নির্বাচন না করতে পারলে শূন্যতার সৃষ্টি হতো। দেশ কোথায় চলে যেত…।”

এই নির্বাচনে বিরোধী দলের অনুপস্থিত থাকলেও আওয়ামী লীগ সবার অংশগ্রহণেই নির্বাচন চেয়েছিল বলে দাবি করেন তোফায়েল। বিএনপিকে নির্বাচনে আনতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন তৎপরতাও তুলে ধরেন তিনি।

“খালেদা জিয়া সহিংসতার পথ বেছে নেন। তিনি গণঅভ্যুত্থান ঘটাতে চেয়েছিলেন। কিন্তু এর সঙ্গে জনসম্পৃক্ততা নেই। এভাবে গণঅভ্যুত্থান হয় না।”

বিরোধী দলবিহীন এই নির্বাচনে ১৫৩ আসনের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। বাকি ১৪৭ আসনে ভোট হয়েছে রোববার।

নির্বাচনে সরকারের কোনো হস্তক্ষেপ ছিল না দাবি করেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী তোফায়েল বলেন, দক্ষিণ এশিয়ার পর্যবেক্ষক দলের প্রধানও এই নির্বাচন স্বচ্ছ ও সুষ্ঠু হয়েছে বলে জানিয়েছেন।

আওয়ামী লীগ সভানেত্রীর ধানমণ্ডির কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে তোফায়েলের সঙ্গে দলের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিমসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ