Home / জাতীয় / মাত্র ১১ জেলায় সব আসনে ভোট হচ্ছে

মাত্র ১১ জেলায় সব আসনে ভোট হচ্ছে

জাতীয় সংসদের ৩০০ আসনের মধ্যে ১৪৭ আসনে আজ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। বাকি আসনে বিনা প্রতিদ্বন্দ্বীতায় দশম জাতীয় সংসদের সাংসদ নির্বাচিত হয়েছেন ১৫৩ জন। ৬৪ জেলার মধ্যে ৫৯ জেলায় ভোট হচ্ছে আজ।

এরমধ্যে ১১ জেলায় সব আসনে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এই জেলাগুলো হলো- গোপালগঞ্জ, শেরপুর, পঞ্চগড়, মেহেরপুর, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, মাগুরা, বরগুনা, খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবান।

নির্বাচন হচ্ছে ১৪৭ আসনে
আসন গুলো হলো- পঞ্চগড়-১ ও ২, ঠাকুরগাঁও-১ ও ৩, দিনাজপুর-১, ৩, ৪, ৫ ও ৬, নীলফামারী-১ ও ৩, লালমনিরহাট-১ ও ৩, রংপুর-৩, ৪, ৬, কুড়িগ্রাম-১, ৪, গাইবান্ধা-১, ২, ৩, ৪, বগুড়া-৪ ও ৭, চাঁপাইনবাবগঞ্জ-২, নওগাঁ-৩, ৪ ও ৫, রাজশাহী-৩, ৬, নাটোর-৩, সিরাজগঞ্জ-৫, পাবনা-১ ও ৩, মেহেরপুর-১ ও ২, কুষ্টিয়া-১, ৩, ৪, চুয়াডাঙ্গা-১ ও ২, ঝিনাইদহ-১, ২, ৩, ৪, যশোর-২, ৪, ৫ ও ৬, মাগুরা-১ ও ২, নড়াইল-২, বাগেরহাট-৪, খুলনা-১, ২ ও ৩, সাতক্ষীরা-১ ও ২, বরগুনা-১ ও ২, পটুয়াখালী-১ ও ৩, ভোলা-২ ও ৩, বরিশাল-২, ৩, ৪, ঝালকাঠী-১, পিরোজপুর-৩, টাঙ্গাইল-২, ৫ ও ৬, জামালপুর-১, ২, ৪, ও ৫, শেরপুর-১, ২ ও ৩, ময়মনসিংহ-৩, ৬, ৭, ১০ ও ১১, নেত্রকোনা-১, ২ ও নেত্রকোনা-৩, কিশোরগঞ্জ-৩, মানিকগঞ্জ-১, মুন্সীগঞ্জ-১, ২, ঢাকা-১, ৪, ৫, ৬, ৭, ১৫, ১৬, ১৭ ও ১৮, গাজীপুর-৪, নরসিংদী-১, ২ ও ৩, নারায়ণগঞ্জ-১, ফরিদপুর-৪, গোপালগঞ্জ-১, ২ ও ৩, সুনামগঞ্জ-১ ও ৩, সুনামগঞ্জ-৫, সিলেট-২ ও ৪, মৌলভীবাজার-১ ও ২, হবিগঞ্জ-২, ৩, ও ৪, ব্রাহ্মণবাড়িয়া-১, ২, ৩ ও ৫, কুমিল্লা-১, ৩, ৪, ৫, ৬, ৮ ও ৯, ফেনী-৩, নোয়াখালী-৬, লক্ষ্মীপুর-১, লক্ষ্মীপুর-৪, চট্টগ্রাম-২, ৩, ৪, ৯, ১১, ১২, ১৩, ১৫ ও ১৬, কক্সবাজার-৪, খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবান।

নির্বাচন হচ্ছে না ৫ জেলায়
চাঁদপুর, রাজবাড়ী, জয়পুরহাট, শরীয়তপুর ও মাদারীপুর জেলায়। এই জেলাগুলোর সব আসনেই প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন। আংশিক ভোট হচ্ছে রাজধানী ঢাকা, লালমনিরহাট, নীলফামারী, কুড়িগ্রাম, বগুড়া, রাজশাহী, পাবনা, সাতক্ষীরা, ভোলা, টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, লক্ষ্মীপুর জেলাতে।

নির্বাচন হচ্ছে না ১৫৩ আসনে
নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী ১৩ ডিসেম্বর প্রত্যাহারের শেষ দিনে ১৫৪ আসনে কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছিল না। ফলে স্ব স্ব আসনের রিটার্নিং অফিসাররা প্রার্থীদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করেন। এর মধ্যে হাইকোর্ট কুমিল্লা-৮ আসনের স্বতন্ত্র প্রার্থী এএসএম কামরুল ইসলামের প্রার্থিতা বৈধ বলে ঘোষণা করে। ফলে ইসি ওই আসনে ভোটগ্রহণের সিদ্ধান্ত নেয়। ফলে এখন ১৫৩ আসনে ভোট হচ্ছে না। এই আসনগুলোর মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ ১২৭, জাতীয় পার্টি (জাপা) ২০, জাতীয় সমাজতান্ত্রিক পার্টি-জাসদ তিন, ওয়ার্কার্স পার্টি দুই এবং জাতীয় পার্টি-জেপি প্রার্থীরা একটি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন।

১৫ জেলায় একটি আসনে নির্বাচন
১৫ জেলায় একটি আসনে নির্বাচন হবে। এর মধ্যে আছে সিরাজগঞ্জ, নাটোর, নড়াইল, বাগেরহাট, ঝালকাঠী, পিরোজপুর, কিশোরগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ, মানিকগঞ্জ, গাজীপুর, নারায়ণগঞ্জ, ফরিদপুর, ফেনী, নোয়াখালী, কক্সবাজার।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ