Home / জাতীয় / ‘প্রথম ক্রসফায়ারের’ দিন

‘প্রথম ক্রসফায়ারের’ দিন

Siraj-Sikder
মাওবাদী নেতা সিরাজ সিকাদেরর ৩৯ তম মৃত্যুবার্ষিকী আজ বৃহস্পতিবার। ১৯৭৫ সালের ২ জানুয়ারি কথিত বন্দুকযুদ্ধে নিহত হন সিরাজ সিকদার। বলা হয়ে থাকে, এটিই স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের প্রথম ক্রসফায়ার। তার মৃত্যুকে ‘শহীদ দিবস’ পালনের দাবি জানিয়ে দিবসটি স্মরণ করছে বিভিন্ন সংগঠন।

১৯৭৫ সালের ১ জানুয়ারি চট্টগ্রামের নিউমার্কেট এলাকা থেকে তাকে আটক করে গোয়েন্দা সংস্থার একটি দল। এরপর বিমানে করে ঢাকায় এনে রক্ষীবাহিনীর ক্যাম্পে নেওয়া হয়। আটক হওয়ার একদিন পর ২ জানুয়ারি সাভারে হ্যান্ডকাফ পরিহিত অবস্থায় তার লাশ উদ্ধার করে পুলিশ। এরপর স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, পালানোর সময় ‘বন্দুকযুদ্ধে’ মারা গেছেন সিরাজ সিকদার।

এই দিনটিকে স্মরণ করে প্রতিবছর নানা কর্মসূচি পালন করে আসছে বিভিন্ন সংগঠন। শহীদ বিপ্লবী দেশপ্রেমিক স্মৃতি সংসদের উদ্যোগে বৃহস্পতিবার সকালে প্রভাতফেরি হয়েয়ছে। সকাল ৯টায় শ্যামলী থেকে শুরু হয়ে মোহাম্মদপুর কবরস্থানে গিয়ে শেষ হয়। সেখানে সিরাজ সিকদারের কবরস্থানে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এছাড়া সিরাজ সিকদার স্মরণে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হবে জাতীয় প্রেসক্লাবে। ২ জানুয়ারি অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও এটি ১১ জানুয়ারি বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ