Home / আন্তর্জাতিক / বাংলাদেশের নির্বাচনে সীমান্ত সিল করবে ভারত

বাংলাদেশের নির্বাচনে সীমান্ত সিল করবে ভারত

বাংলাদেশের নির্বাচনকে ঘিরে তৈরি হওয়া উত্তপ্ত রাজনীতির বাতাস থেকে পশ্চিমবঙ্গকে দূরে রাখতে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করছে ভারত। জানুয়ারির চার থেকে ছয় তারিখ সীমান্ত সিল করা থাকবে।

সীমান্তরক্ষী বাহিনী বিএসএফকে স্থল ও পানিপথে নজরদারি বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। সতর্ক করা হয়েছে সীমান্তবর্তী এলাকার থানাগুলোকেও।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অনিল গোস্বামী পরিস্থিতি পর্যালোচনা করতে মঙ্গলবার কলকাতায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও শীর্ষ কর্তাদের সঙ্গে এক বৈঠক করেছেন। বৈঠকে বাংলাদেশের রাজনৈতিক অস্থিরতা ও নির্বাচনের প্রসঙ্গ নিয়ে বিস্তর আলোচনা হয়।

জানা গেছে, বাংলাদেশের সাথে পশ্চিমবঙ্গের সীমান্ত অঞ্চলের পরিস্থিতি নিয়ে বিএসএফ এবং রাজ্য পুলিশের প্রধান আলাদা আলাদা রিপোর্ট দিয়েছেন। সেই সব রিপোর্টে তেমন কোনো উদ্বেগের কথা না থাকলেও সম্ভাব্য কয়েকটি পরিস্থিতি নিয়ে আগেভাগে প্রস্তুতি রাখা দরকার বলে মনে করছে ভারত।

বৈঠকে পশ্চিমবঙ্গের স্বরাষ্ট্র সচিব বাসুদেব ব্যানার্জী বলছেন, কোন অপ্রীতিকর পরিস্থিতি যাতে সৃষ্টি হতে না পারে সেজন্য বাংলাদেশের নির্বাচনের আগের দিন অর্থাৎ ৪ জানুয়ারি থেকে নির্বাচনের পরের দিন ৬ জানুয়ারি পর্যন্ত আন্তর্জাতিক সীমান্ত সিল করে দেওয়া হবে। এ সময় বৈধভাবে লোক বা পণ্য চলাচল বন্ধ না হলেও চেকপোস্টগুলোতে কড়া নজরদারি থাকবে।

এদিকে ভারতের দক্ষিণবঙ্গ সীমান্তে বাড়তি দু ব্যাটালিয়ন অর্থাৎ আড়াই হাজার বিএসএফ সদস্য এরইমধ্যে মোতায়েন করা হয়েছে। গত একমাসে বিভিন্ন এলাকা থেকে বাংলাদেশে পাচার হওয়ার সময় প্রায় ৫০ কেজি বিস্ফোরক আটক হয়েছে বিএসএফের হাতে। সূত্র: বিবিসি।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ