Home / লাইফস্টাইল / ATM বুথে দুর্ঘটনা এড়াতে ৫টি জরুরি সাবধানতা

ATM বুথে দুর্ঘটনা এড়াতে ৫টি জরুরি সাবধানতা

বর্তমান যুগে এটিএম বুথ একটি অতি জরুরী এবং দ্রুত টাকা তোলার অন্যতম মাধ্যম। যে কোন দরকারে যে কোন সময় সহজে টাকা হাতে পাবার জন্য এটিএম বুথের প্রচলন হয়। নিজের সাথে টাকা নিয়ে চলার পথে ছিনতাইয়ের বিপদকে এড়াতে অনেকেই বর্তমানে এটিএম কার্ড সাথে রাখেন যাতে দরকারের সময় নিকটস্থ এটিএম বুথ থেকে প্রয়োজন অনুযায়ী টাকা তুলতে পারেন। কিন্তু সম্প্রতি এটিএম বুথের কিছু অপ্রত্যাশিত দুর্ঘটনা এটিএম বুথের নিরাপত্তার ব্যাপারে প্রশ্ন তুলেছে।

মাত্র কিছুদিন আগে ভারতের বেঙ্গালুরুর একটি এটিএম বুথে একজন মহিলাকে দুর্ঘটনার শিকার হতে হয়। এতে তিনি মারাত্মকভাবে আহত হয়ে বর্তমানে আইসিইউতে ভর্তি আছেন। এই দুর্ঘটনাটির ভয়াবহতা পুরো বিশ্বে এটিএম বুথ ভীতি সৃষ্টি করেছে। হওয়াই স্বাভাবিক। সুতরাং এটিএম বুথে টাকা তোলার সময় অবশ্যই কিছু সতর্কতা অবলম্বন করা উচিত। দেখে নিন এটিএম বুথে টাকা তোলার সময় কি কি সাবধানতা মেনে চলা উচিত যাতে আপনি নিজেকে একটি অপ্রত্যাশিত দুর্ঘটনা থেকে রক্ষা করতে পারেন।

সতর্ক থাকুন

আপনি যত জনপূর্ণ জায়গায় থাকুন না কেন সতর্কতার সাথে প্রত্যেক মানুষকে লক্ষ্য করুন। যে আপনার পেছনে আছে তাকে, যে বুথের ভেতরে আছে অথবা বুথের আশেপাশে আয়েস করে দাঁড়িয়ে থাকা সকলকে লক্ষ্য করুন। আপনার যত তাড়াহুড়োই থাকুক না কেন সকল দিক লক্ষ্য করে বুথে ঢুকবেন। নিজের মনের অনুভূতির উপর বিশ্বাস রাখুন। যদি সন্দেহ হয় কোন ব্যাপারে তাহলে অতি দ্রুত ওই জায়গা থেকে সরে যান। মানসিক ভাবে অস্বস্তিকর কিছু বোধ করেন তাহলেও বুথে না ঢুকে জায়গা ছেড়ে চলে যান।

প্রত্যন্ত অঞ্চলে অবস্থিত এটিএম বুথ এড়িয়ে চলুন
এটিএম বুথের অবস্থান অনেক গুরুত্বপূর্ণ। সুনসান ও নীরব জায়গার এটিএম বুথ থেকে দূরে থাকুন। জনশূন্য ও নীরব জায়গার এটিএম বুথে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। জনপূর্ণ রাস্তা এবং মেইন রোডের ওপরে যে এটিএম বুথ সেগুলো ব্যবহার করার চেষ্টা করুন। যাতে আপনি কোন দুর্ঘটনার শিকার হলে সাহায্যের জন্য মানুষ ডাকতে পারেন।

সময় বুঝে এটিএম বুথে প্রবেশ করুন
দিনে ও রাতের মধ্যে যে সময়গুলো টাকা তোলার জন্য নিরাপদ নয় সেই সময় এটিএম বুথে ঢুকবেন না। ঠিক মধ্য দুপুর কিংবা বেশ রাত্রি হলে এটিএম বুথে না যাওয়াই ভালো। নিতান্তই যদি অতি জরুরী কিছুর জন্য টাকা তোলার দরকার পরে তাহলে সাথে মানুষ রাখবেন। পরিচিত ২/৩ জন একসাথে এটিএম বুথে থাকলে বিপদের আশংকা কমবে।

এটিএম বুথের বাহিরে নিরাপত্তা কর্মী আছেন কিনা তা লক্ষ্য করুন

এটিএম বুথের বাহিরে নিরাপত্তা কর্মী থাকলে স্বভাবতই আমরা অনেকটা নিরাপদ ভাবি নিজেদের। সুতরাং এটিএম বুথের বাহিরে নিরাপত্তা কর্মীর অবস্থান লক্ষ্য করুন। এটিএম বুথের বাহিরে নিরাপত্তা কর্মী না থাকলে কখনোই সেই এটিএম বুথে ঢুকবেন না।

এটিএম বুথে ঢুকে অযথা দেরি করবেন না
এটিএম বুথে ঢুকে অযথা সময় নষ্ট করবেন না। এটিএম বুথে ঢোকার পর যত দ্রুত সম্ভব টাকা তোলার কাজটি সম্পন্ন করুন। অনেকেই টাকা তুলে বুথের ভেতরে টাকা গুনে থাকেন। এই কাজটি কখনোই করবেন না। টাকা তোলা শেষ হলে তাড়াতাড়ি টাকা, রিসিট ও এটিএম কার্ডটি ব্যাগে ঢুকিয়ে বুথ বেরিয়ে আসুন। তারপর নিরাপদ কোন স্থানে গিয়ে টাকা গুনে নিন। মনে রাখবেন আপনি যত বেশি সময় এটিএম বুথের ভেতর থাকবেন ততক্ষণই আপনি নিরাপদ নন।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ