Home / লাইফস্টাইল / নিজেকে আলাদা ভাববেন না

নিজেকে আলাদা ভাববেন না

officeএকই পদে একসঙ্গে কাজ শুরু করেছিলেন। এরই মধ্যে আপনি কাজের দক্ষতা দিয়ে এগিয়ে গেলেন। হয়ে গেল পদোন্নতি! এসব ক্ষেত্রে অনেকের আচরণে হঠাৎ পরিবর্তন আসে। আগের মতো সহকর্মীদের সঙ্গে বন্ধুসুলভ আচরণ করেন না, যা কাজের পরিবেশকে ব্যাহত করে। সহকর্মীরাও এমন আচরণ মেনে নিতে পারেন না। সে ক্ষেত্রে আপনাকেই এগিয়ে যেতে হবে কাজের সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে, যাতে প্রতিষ্ঠান এবং সহকর্মী সন্তুষ্ট থাকে।
একজনের দক্ষতা, পেশাগত মনোভাব তাঁর আচার-আচরণের কারণেই পদোন্নতি হয়। তখন তাঁর দায়িত্ব আরও বেড়ে যায়। প্রতিষ্ঠান জানে তিনি দলীয়ভাবে কাজ করতে সমর্থ। এ বিশ্বাসটিও ধরে রাখতে হবে। অন্যের কাজের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে। তাহলে তাঁরা আপনার প্রতি শ্রদ্ধাশীল হবে। কথাগুলো জানান গ্রো এন এক্সেলের প্রধান নির্বাহী কর্মকর্তা ও মুখ্য পরামর্শক এম জুলফিকার হোসেন। তিনি আরও বলেন, পদোন্নতি পেলে আত্মবিশ্বাস বাড়ে। তবে এ ক্ষেত্রে নিজেকে আলাদা মনে করার কোনো কারণ নেই। আপনার জায়গায় একদিন অন্যরাও আসবেন। আবার অনেক সহকর্মী এটি সহজে মেনে নিতে পারবেন না। তাঁদের সঙ্গে সম্পর্কটা সহজ করতে আপনিই উদ্যোগী হোন। দলগতভাবে কাজ করার মনোভাব তৈরি করুন। তাঁদের সাহায্য ছাড়া আপনার দায়িত্ব সঠিকভাবে পালন করা সম্ভব নয়, এটি বুঝিয়ে বলুন। খেয়াল রাখবেন, কোনোভাবেই আপনার আচরণে যেন অহমিকা প্রকাশ না পায়।
প্রত্যেক সহকর্মীর সঙ্গে মুক্ত আলোচনা করুন। তাঁদের মতামত মনোযোগ দিয়ে শুনুন। ছোট বিষয়গুলো নিয়ে যেন সহকর্মীদের মধ্যে ভুল বোঝাবুঝি না হয়। যত ওপরের দিকে উঠবেন, তত বিনয়ী হতে হবে। নতুন দায়িত্ব পেয়ে অন্যকে ছোট করে দেখবেন না। তবে সহকর্মীদেরও সহনশীল হতে হবে। করপোরেট কোচের প্রধান নির্বাহী কর্মকর্তা যীশু তরফদার জানান, পদোন্নতি পেলে এ সময়ে নিজেকে সাহায্যপরায়ণ ও বন্ধুসুলভ হতে হবে। তবে সরাসরি বন্ধু হওয়া যাবে না। এতে করে অন্যদের নির্দেশনা দিতে সমস্যা হতে পারে। প্রশাসনিক নিয়মকানুন মেনে চলেই বন্ধুত্বপূর্ণ পরিবেশ তৈরি করতে হবে। বুদ্ধিমত্তা দিয়ে প্রতিবন্ধকতা জয় করতে হবে। তবে কখনোই পক্ষপাত দেখানো যাবে না। সহকর্মীদের কাজের প্রতি উৎসাহ দিন। কাজের ফাঁকে গল্প করতে পারেন। এতে করে আপনাদের সম্পর্কটা সহজ হবে। তবে খেয়াল রাখবেন, আপনার পদোন্নতির আনন্দ তাঁদের সামনে যেন প্রকাশ না পায়। এতে তাঁরা মনে কষ্ট পেতে পারেন।

তৌহিদা শিরোপা
সূত্র: দৈনিক প্রথম আলো, আগস্ট ০৩, ২০১০

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ