Home / লাইফস্টাইল / ২০ পাউন্ড ওজন কম করুন মাত্র ১ মাসে!

২০ পাউন্ড ওজন কম করুন মাত্র ১ মাসে!

অনেকের কাছে অসম্ভব মনে হলেও ৩০ দিনে অর্থাৎ মাত্র ১ মাসে ২০ পাউন্ড পর্যন্ত ওজন কমানো কিন্তু সত্যিই সম্ভব। শুধুমাত্র আপনাকে নিজের জীবনে আনতে হবে সামান্য পরিবর্তন। সতর্কতার সাথে পালন করতে হবে ৩ টি নিয়ম- ব্যায়াম, সঠিক খাদ্যাভ্যাস এবং বদঅভ্যাস বর্জন।

৩০ দিনে এই অসম্ভবকে সম্ভব করতে আজ আপনাদের জন্য রইল মাত্র ৫ টি নিয়ম। নিষ্ঠার সাথে মাত্র ১ মাস কঠোর ভাবে পালন করুন এই নিয়মগুলো। এবং মাস শেষে ২০ পাউন্ড ওজন কমার আনন্দ নিন। (খুব বেশি ওজনের মানুষের ক্ষেত্রে কমবে আরও বেশি ওজন। আর কম ওজনের ক্ষেত্রে কিছুটা কম হতে পারে।)

রুল নং -১: কার্বোহাইড্রেট এড়িয়ে চলুন

যে কোনও ধরণের কার্বোহাইড্রেটযুক্ত খাবার এড়িয়ে চলুন টানা ১ মাস। পাউরুটি, ভাত, সিরিয়াল, আলু, নুডুলস, পাস্তা এবং সকল ধরনে তেলে ভাজা খাবার থেকে দূরে থাকুন। অনেকে বলতে পারেন কার্বোহাইড্রেটযুক্ত খাবার না খেলে দেহে শক্তি পাওয়া যায় না। কিন্তু মূল ব্যাপারটা হলো ক্যালোরি।

কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবারে যতোটা ক্যালোরি থাকে তা আপনি অন্য খাবার দিয়ে পূরণ করে ফেলুন। এতে দেহে শক্তির কোনো ঘাটতি হবে না। যেমন ১ কাপ ভাতে ৩০০ ক্যালোরি থাকে কিন্তু ১ কাপ শাকে মাত্র ৩০ ক্যালোরি থাকে। কার্বোহাইড্রেটের ঘাটতি পূরণ করে ফেলুন অন্যান্য খাবার দিয়ে।

রুল নং -২: ভালো খাদ্যাভ্যাস গড়ে তুলুন

খাবারে কার্বোহাইড্রেট না রেখে রাখুন প্রচুর পরিমাণে প্রোটিন,আমিষ, ভিটামিন এবং মিনারেলযুক্ত খাবার। ডিমের সাদা অংশ, মুরগীর মাংস, ডাল, শিমের বিচি, সবুজ শাকসবজি এবং ফলমূল রাখুন খাবারের তালিকায়। এই সকল খাবার দেহের প্রয়োজন অনুযায়ী খান।

৫ বেলা খাবার খাবেন। সকাল ৯ টার আগে সকালের নাস্তা সেরে নেবেন, ১১ টায় সামান্য কিছু ফলমূল খেতে পারেন। দুপুর ১ টায় সেরে নিন দুপুরের খাবার। বিকেল ৫ টায় খাবেন সামান্য পুষ্টিকর খাবারের নাস্তা। এবং রাত ৮ টার মধ্যে রাতের খাবার খাওয়ার অভ্যাস করবেন। রাতে বেশি দেরি করে ঘুমানোর অভ্যাস থাকলে ঘুমানোর আগে ১ গ্লাস গরম দুধ খাবেন।

রুল নং -৩: সকল ধরণের পানীয় পান করতে সতর্কতা অবলম্বন করুন

সকল ধরণের কোমল পানীয় থেকে দূরে থাকুন। প্রতিদিন প্রচুর পরিমাণে পানি পান করুন। চা/কফি এবং অন্যান্য রিফ্রেসিং পানীয় পানে সতর্ক থাকুন। চিনিযুক্ত কোনো পানীয় পান করবেন না। তাজা ফলের রস খেতে চাইলেও চিনি এড়িয়ে চলুন। কোনো ধরণের মদ্যপানের অভ্যাস তৈরি করবেন না।

রুল নং -৪: প্রতিদিন অন্তত ৩০ মিনিট ব্যায়াম করুন

প্রতিদিন ব্যায়াম করুন। দিনে অন্তত ৩০ মিনিট ব্যায়ামের জন্য বরাদ্দ রাখবেন। সকালে ঘুম থেকে উঠে ব্যায়াম করুন। সারাদিনে কাজের ফাঁকে সময় পেলে হাঁটাহাঁটি করুন। বাসায় ফেরার সময় হাঁটার অভ্যাস তৈরি করুন। সন্ধ্যার সময় এবং রাতে খাবার আগে ব্যায়াম করুন। এভাবে দিনে মাত্র ৩০ মিনিট ব্যায়াম করুন প্রতিদিন।

রুল নং -৫: সপ্তাহে ১ দিন ফ্যাট গ্রহণ করুন

সপ্তাহে মাত্র ১ টি দিন ফ্যাট খাওয়ার জন্য নিজেকে ছুটি দিন। কিন্তু অবশ্যই দেহের জন্য ভালো সেরকম পরিমাণে ফ্যাট গ্রহণ করুন। অতিরিক্ত পরিমাণে ফ্যাটযুক্ত খাবার খাবেন না।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ