Home / আন্তর্জাতিক / দিল্লিতে নতুন মন্ত্রিসভার তালিকা প্রস্তুত, শপথগ্রহণ শনিবার

দিল্লিতে নতুন মন্ত্রিসভার তালিকা প্রস্তুত, শপথগ্রহণ শনিবার

আগামী শনিবারই দিল্লির মুখ্যমন্ত্রীহিসেবে শপথ নিতে চলেছেন অরবিন্দ কেজরিওয়াল। ওইদিনই নতুন মন্ত্রিসভাও শপথ নেবে। শপথগ্রহণ অনুষ্ঠানে গান্ধীবাদী নেতা আন্না হাজারেকেও আমন্ত্রণ জানানো হতে পারে বলে জানিয়েছেন কেজরিওয়াল।

dellhiইতোমধ্যেই নিজের মন্ত্রিসভা ঠিক করে ফেললেন দিল্লির হবু মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। প্রাথমিক পর্যায়ে মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছেন ছয়জন। এরমধ্যে তার সবচেয়ে ঘনিষ্ঠ মণীশ শিশোধিয়া ছাড়াও থাকছেন সোমনাথ ভারতী, সৌরভ ভরদ্বাজ, সতেন্দ্র জৈন, গিরীশ সোনি এবং রাখি বিড়লা। ইতিমধ্যেই নামের তালিকা পাঠিয়ে দিয়েছেন দিল্লির লেফট্যানেন্ট গর্ভনরকে।

তবে নতুন এই তালিকায় বিনোদকুমার বিন্নির নাম না থাকায় দলের মধ্যেই শুরু হয়েছে দ্বন্দ্ব। তার নাম মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত না করায় সাবেক কংগ্রেস নেতা তথা বর্তমানে আপ-এর এই বিধায়ক নিজেই ক্ষোভ প্রকাশ করেছেন। যদিও বিন্নির এই অসন্তোষের কথা অস্বীকার করা হয়েছে দলের পক্ষ থেকে। বিষয়টি নিয়ে এদিন বিস্তারিত কিছু বলতে চাননি অরবিন্দ কেজরিওয়াল।

এদিকে, আম আদমি পার্টিকে কংগ্রেসের সমর্থন করা নিয়ে যে বিতর্ক সৃষ্টি হয়েছে সে বিষয়ে এদিন দলের মত স্পষ্ট করে দিয়েছে আপ। আজ বুধবার দলের পক্ষ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে কংগ্রেসের সঙ্গে কোনরকম গাঁটছড়া বা বোঝাপড়া হচ্ছে না। বিদ্যুৎ খরচ ৫০ শতাংশ কমানো, প্রতিটি গৃহস্থ পরিবারকে ৭০০ লিটার পানীয় পানি সরবরাহ করাসহ দলের পক্ষ থেকে যে ১৮টি নির্বাচনী প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল তার ভিত্তিতেই সরকার গঠনে দল সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে সফল হবে বলেও আশাপ্রকাশ করেছেন দলের নেতা যোগেন্দ্র যাদব।

৭০ আসন বিশিষ্ট দিল্লি বিধানসভায় ৩২টি আসন পায় বিজেপি। ২৮টি আসনে জিতে দ্বিতীয় স্থান দখল করে আম আদমি পার্টি, অন্যদিকে তিনবারের ক্ষমতায় থাকা কংগ্রেসের সংগ্রহে মাত্র ৮টি আসন। নির্বাচনে এককভাবে বেশি আসন লাভ করলেও সরকার গড়ার মতো প্রয়োজনীয় সংখ্যা না থাকায় সরকার গঠনে অস্বীকার করে বিজেপি। এরপরই দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে সরকার গঠনে এগিয়ে আসে আম আদমি পার্টি।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ