Home / আন্তর্জাতিক / সিনেটে ইরানবিরোধী নতুন নিষেধাজ্ঞায় ওবামার ভেটো : নজরদারির বিষয়টি পুনর্বিবেচনার আভাস

সিনেটে ইরানবিরোধী নতুন নিষেধাজ্ঞায় ওবামার ভেটো : নজরদারির বিষয়টি পুনর্বিবেচনার আভাস

বিবিসি, রয়টার্স
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তার দেশের সিনেটে ইরানবিরোধী নয়া নিষেধাজ্ঞার বিলে ভেটো দেয়ার হুমকি দিয়েছেন। হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জে কারনি বৃহস্পতিবার জানিয়েছেন, ‘একটি শান্তিপূর্ণ সমাধানে পৌঁছার জন্য আমরা যে চেষ্টা চালাচ্ছি নতুন করে নিষেধাজ্ঞা আরোপিত হলে তা ক্ষতিগ্রস্ত হবে।
জে কারনি আরও বলেন, ‘এ (নিষেধাজ্ঞার) প্রস্তাব পাসের প্রয়োজন আছে বলে আমরা মনে করি না। আমরা এরই মধ্যে কংগ্রেস সদস্যদের বিষয়টি নিয়ে কিছুদিন নীরব থাকার আহ্বান জানিয়েছি। এরপরও যদি এটি পাস করার চেষ্টা করা হয় তাহলে প্রেসিডেন্ট তাতে ভেটো দেবেন।’
এর আগে বৃহস্পতিবার কয়েকজন মার্কিন ডেমোক্র্যাট ও রিপাবলিকান সিনেটর ইরানের ওপর আরও কিছু নিষেধাজ্ঞা সম্বলিত একটি প্রস্তাব উত্থাপন করেন। এতে বলা হয়, ইরান গত মাসে জেনেভায় স্বাক্ষরিত পরমাণু চুক্তির শর্ত মেনে চলতে ব্যর্থ হলে এসব নিষেধাজ্ঞা কার্যকর করা হবে।
মার্কিন সিনেটে উত্থাপিত বিলে আরও বলা হয়েছে, ইরানের পরমাণু স্থাপনাগুলোর ওপর যদি ইসরাইল হামলা চালানোর সিদ্ধান্ত নেয় তাহলে ওয়াশিংটন তেলআবিবকে কূটনৈতিক, সামরিক ও অর্থনৈতিক পৃষ্ঠপোষকতা দেবে। কিন্তু বারাক ওবামা প্রশাসন এ মুহূর্তে ইরানের ওপর নতুন করে যে কোনো নিষেধাজ্ঞা আরোপের বিরোধী। কারণ, জেনেভা চুক্তি অনুযায়ী আমেরিকা আগামী ছয় মাসের মধ্যে তেহরানের ওপর কোনো নিষেধাজ্ঞা আরোপ করবে না।
জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্যদেশ ও জার্মানিকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠী গত মাসে ইরানের সঙ্গে একটি অন্তর্বর্তী পরমাণু চুক্তি সই করে। চুক্তি অনুযায়ী ইরান তার পরমাণু কর্মসূচিতে কিছু সুনির্দিষ্ট সীমাবদ্ধতা আরোপ করবে। অন্যদিকে পাশ্চাত্য আগামী ছয় মাসের মধ্যে ইরানের ওপর কোনো নিষেধাজ্ঞা আরোপ করবে না। সেই সঙ্গে এরই মধ্যে তেহরানের ওপর আরোপিত কিছু কিছু নিষেধাজ্ঞা সম্পূর্ণ প্রত্যাহার করে নেয়া হবে।
এদিকে বিশ্বব্যাপী মার্কিন গোয়েন্দা সংস্থার চলমান নজরদারির বিষয়টি পুনর্বিবেচনা করা হতে পারে বলে আভাস দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা। শুক্রবার হোয়াইট হাউসে বার্ষিক এক বৈঠকে এই কথা জানান ওবামা। খবর বিবিসি।
মার্কিন হাইকোর্ট গোয়েন্দা নজরদারির বিষয়টিকে অবৈধ ঘোষণা করার পর এবং এ-বিষয়ক একটি প্যানেল নজরদারি কমানোর সুপারিশ করার পর এই কথা বললেন ওবামা।
মার্কিন গোয়েন্দা কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেন নজরদারির বিষয়টি ফাঁস করে দেয়ার পর বিশ্বজুড়ে সমালোচনার ঝড় ওঠে। এই নজরদারির বিকল্প প্রসঙ্গে ওবামা বলেন, ‘বিষয়টি এখন সবার কাছেই উন্মুক্ত। সমস্যা সমাধানের অন্য পথও রয়েছে। তবে যে কোনো কাজের ক্ষেত্রেই স্বচ্ছতা এবং জবাবদিহি থাকা উচিত।’ ভবিষ্যতে নজরদারির ক্ষেত্রে ক্ষমতার অপব্যবহার রোধ করা হবে বলে জানান মার্কিন প্রেসিডেন্ট।
তবে স্নোডেন প্রসঙ্গে ওবামা জানান, একজন দায়িত্বপ্রাপ্ত গোয়েন্দা হিসেবে সে যা করেছে, তা গ্রহণযোগ্য না।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ