Home / আন্তর্জাতিক / ইরান থেকে দ্বিতীয় বানর মহাকাশে
ইরান থেকে দ্বিতীয় বানর মহাকাশে

ইরান থেকে দ্বিতীয় বানর মহাকাশে

মহাকাশে দ্বিতীয়বারের মতো সফলভাবে বানর পাঠিয়েছে ইরান। প্রথমবার মহাকাশে পাঠানো বানরটি সুস্থভাবে পৃথিবীতে ফিরে এসেছে বলে দাবি করেছে দেশটি।

এক প্রতিবেদনে সংবাদ সংস্থা বিবিসি জানিয়েছে, এই প্রথম ইরান তরল জ্বালানি ব্যবহার করে মহাকাশে রকেট পাঠিয়েছে। তাতে করে একটি বানর পাঠানো হয়েছে।

মহাকাশ গবেষণার অংশ হিসেবে বানরটি পাঠানো হয়েছে বলে জানিয়েছে ইরান। এদিকে ইরান একই প্রযুক্তি ব্যবহার করে বিধ্বংসী পারমাণবিক যুদ্ধাস্ত্র তৈরি করতে পারে বলে মনে করছে ইরানের পরাশক্তি দেশসমূহ। যদিও পারমানবিক যুদ্ধাস্ত্র তৈরির ব্যপারে আন্তর্জাতিক নিরাপত্তা সংস্থাগুলো ইরানের উপর কড়া নজরদারি রাখছে।

দ্বিতীয়বার মহাকাশে বানর পাঠানোর মিশন সফল হওয়ায় এর সঙ্গে সংশ্লিষ্ট বিজ্ঞানীদের অভিবাদন জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। তিনি বলেন, ফ্যারগাম নামের যে বানরটি মহাকাশে পাঠানো হয়েছিল সেটি সুস্থভাবে পৃথিবীতে ফেরত এসেছে।

এ খবরের পাল্টা মত দিয়েছে আন্তর্জাতিক পর্যক্ষেক দলের সদস্যরা। পর্যবেক্ষকরা জানিয়েছেন, মহাকাশে পাঠানো বানরের যে দুটি ছবি ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে সেগুলো একটির সঙ্গে অন্যটির মিল নেই। তাছাড়া মহাকাশে পাঠানো বানরটি সেখানেই মারা গেছে বলে জানান তারা।

এদিকে ইরানের টেলিভিশন চ্যানেল ইরানিয়ান টিভি মহাকাশ থেকে ফেরত আসা বানরটি নিয়ে বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে।

২০১০ সালে ইরান মহাকাশে একটি ইঁদুর, একটি কচ্ছপ ও একটি কীট পাঠিয়েছে। পরবর্তীতে ২০১১ সালে মহাকাশে বানর পাঠানোর মিশন ব্যর্থ হয়।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ