Home / আন্তর্জাতিক / ভারতকে পাশে চাইছে জামায়াত : আনন্দবাজার পত্রিকা

ভারতকে পাশে চাইছে জামায়াত : আনন্দবাজার পত্রিকা

ভারতকে পাশে পাওয়ার বার্তা দিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলাম এমন কথা জানিয়েছে ভারতের আনন্দবাজার পত্রিকা। পত্রিকাটিকে জামায়াতে ইসলামির অ্যাসিসটেন্ট সেক্রেটারি জেনারেল আব্দুর রাজ্জাক বলেছেন, আমেরিকা-ইউরোপের বিভিন্ন দেশের সঙ্গে নিয়মিত যোগাযোগ থাকলেও, নয়াদিল্লি আমাদের জন্য দরজা বন্ধ করে রেখেছে। ভারত-বাংলাদেশ সম্পর্কের খাতিরে সমস্ত বিষয় নিয়ে আমরা ভারতের সঙ্গে কথা বলতে চাই।

‘ভারতের সঙ্গে যোগাযোগ চাইছে কোণঠাসা জামাত’ শীর্ষক প্রতিবেদনে আনন্দবাজার পত্রিকা জানায়, আব্দুর রাজ্জাক বলেছেন, ভারতে আমাদের নেতিবাচক ভাবমূর্তি রয়েছে। সেখানকার সরকার বা সমাজের সঙ্গে যোগাযোগ করার কোনও সুযোগই পাওয়া যায় না।

পত্রিকার রিপোর্ট অনুযায়ী রাজ্জাকর বলেছেন, ভারতে যাওয়ার জন্য গত পাঁচ বছর ধরে এখানকার হাই কমিশনের কাছে আবেদন জানাচ্ছি। কিন্তু কোনও সাড়া পাইনি।

পত্রিকাটি আরো জানায়, বিএনপি-জামায়াত জোটের পিছনে পশ্চিম বিশ্বের অনেক দেশের মদদ থাকলেও নয়াদিল্লি তাদের জন্য দরজা বন্ধ রেখেছে। ভারতের নিরাপত্তার প্রশ্নে জামায়াত একটি বড় চ্যালেঞ্জ। কারণ নয়াদিল্লির দাবি, জামায়াত নেতৃত্বের জঙ্গির সাথে সম্পৃক্ততার অনেক প্রমাণ তাদের হাতে রয়েছে।

পত্রিকাটির ভাষ্যে, ভারতের কাছাকাছি আসার জন্য রাজ্জাক যতই বার্তা দেন, হাসিনা সরকারের কর্মকাণ্ডের জন্য তার দল এখনও ভারতকেই দোষারোপ করে চলছে। নিজেদের মুখপত্রে জামায়াত এমন অভিযোগও তুলছে এই সরকারকে সামনে রেখে বাংলাদেশকে উপনিবেশ বানানো ভারতের লক্ষ্য। আবদুর রাজ্জাক এ বিষয়টি অস্বীকার না করে আনন্দবাজার পত্রিকাটিকে জানিয়েছে, ভারতের কাছে প্রত্যাশা না মেটার কারণেই এই সব অভিযোগ। বড় প্রতিবেশী দেশ হিসেবে ভারতের কাছে বাংলাদেশের মানুষের প্রত্যাশা অনেক।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ