Home / আন্তর্জাতিক / নাগরিকদের টেলিফোনে আঁড়িপাতা অসাংবিধানিক: মার্কিন আদালত

নাগরিকদের টেলিফোনে আঁড়িপাতা অসাংবিধানিক: মার্কিন আদালত

image_31599.usaনাগরিকদের টেলিফোনে আঁড়িপেতে সংবাদ সংগ্রহ অসাংবিধানিক বলে মত দিয়েছেন আমেরিকার ফেডারেল কোর্টের একজন বিচারপতি। সেইসঙ্গে দেশটির জাতীয় নিরাপত্তা সংস্থা এনএসএ’র আঁড়িপেতে সংবাদ সংগ্রহ বন্ধে রুল জারি করেছেন আদালত। ডিস্ট্রিক্ট ফেডারেল বিচারপতি রিচার্ড লিওন গতকাল সোমবার এ ব্যাপারে একটি ইনজাংশন জারির মাধ্যমে সরকারের আপিলের সুযোগ রেখে তার সিদ্ধান্ত অপেক্ষমাণ রেখেছেন।

বিচারপতি বলেন, এর মাধ্যমে দেশটির সংবিধান অনুযায়ী বিনা কারণে তথ্য খুঁজতে গিয়ে নাগরিকদের ব্যক্তিগত গোপনীয়তা ভঙ্গের ওপর আরোপিত নিষেধাজ্ঞাকে লঙ্ঘন করা হয়েছে। তাই এভাবে এনএসএ’র তথ্যভাণ্ডার গড়ে তোলাকে অযৌক্তিক এবং প্রথাবিরুদ্ধ বলে মত দেন বিচারপতি রিচার্ড লিওন।

এদিকে, হাউজের মুখপাত্র জে কার্নি সাংবাদিকদের জানিয়েছেন যে গোয়েন্দা তথ্য সংগ্রহের পদ্ধতি বিশ্লেষণ করে দেখা হচ্ছে।

কার্নি বলেন, তথ্য সংগ্রহের পুরো পদ্ধতি চুলচেরা বিশ্লেষণ করে দেখা হচ্ছে যে, আমেরিকা তার নাগরিক এবং মিত্রদের সুরক্ষার জন্য করণীয় সবকিছু করতে পারছেন কিনা। আমেরিকা শুধু তাদের কাছে প্রয়োজনীয় সব ধরনের যান্ত্রিক সুবিধা রয়েছে বলেই তারা এটি করছে না, বরং তাদের দায়িত্ববোধ থেকে করছে।

তবে এনএসএ’র তথ্য সংগ্রহের ব্যাপারটি ফাঁস করে বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি করা পলাতক সাবেক সিআইএ কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেনের ব্যাপারে তাদের অবস্থান পরিবর্তন হয়নি বলে জানিয়েছেন কার্নি। স্নোডেনকে আমেরিকায় ফিরে বিচারের কাঠগড়ায় দাঁড়াতে হবে। সোমবার এনএসএ জানিয়েছে স্নোডেন গোপন তথ্য ফাঁস করা বন্ধ করতে রাজি হলে তার জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করার কথা ভাবতে পারে সংস্থাটি। গত জুনে স্নোডেন পালিয়ে রাশিয়া চলে যান এবং এখন সেখানেই বসবাস করছেন। সূত্র: বিবিসি

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ