Home / আন্তর্জাতিক / কাদের মোল্লার ফাঁসিতে বিশ্ব প্রতিক্রিয়া

কাদের মোল্লার ফাঁসিতে বিশ্ব প্রতিক্রিয়া

বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো চলমান সহিংসতা বন্ধ করা। আর এ মন্তব্য করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। কাদের মোল্লার মৃত্যুদণ্ড কার্যকর ও সংঘাত প্রসঙ্গে স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র মেরি হার্প গতকাল নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে বলেন, আমরা আবারও সব দলকে সংযত হওয়ার এবং সহিংসতা পরিহারের আহ্বান জানাচ্ছি। এটিই এখন বাংলাদেশের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। তুরস্কের একটি সংবাদ সংস্থার এক প্রতিনিধির প্রশ্নের জবাবে মেরি হার্প বলেন, ‘আমরা জেনেছি বৃহস্পতিবার তার (কাদের মোল্লা) মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। আমরা এক্ষেত্রে কয়েকটি বিষয়ের ওপর গুরুত্ব দিতে চাই। তিনি বলেন, এখন বাংলাদেশের জন্য অত্যন্ত স্পর্শকাতর একটা সময়। তাই সব রাজনৈতিক পক্ষকে যে কোনো ধরনের সহিংসতা পরিহার করে শান্তিপূর্ণভাবে তাদের মত প্রকাশের জোরালো আহ্বান জানাচ্ছি। তিনি বলেন, শুরু থেকেই আমরা এ বিচার সুষ্ঠু, অবাধ এবং আন্তর্জাতিক মান অনুযায়ী সম্পন্ন করতে কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছি। কিন্তু পাশাপাশি সব দল এবং তাদের সমর্থকদের প্রতি শান্তিপূর্ণভাবে মতামত প্রকাশ করার আহ্বান জানিয়েছি। আবারও আমরা যে কোনো ধরনের সহিংসতা পরিহারের আহ্বান জানাচ্ছি, আসলে এটাই আমরা দেখতে চাইছি।’

ভারত : প্রতিবেশী ভারত এই বিচার প্রক্রিয়াকে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় বলে মন্তব্য করেছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে মুখপাত্র সৈয়দ আকবরউদ্দিন বলেছেন, ‘জামায়াত নেতা আবদুল কাদের মোল্লার মৃত্যুদণ্ড বাংলাদেশের বিচার প্রক্রিয়ার একটি বিষয়। এটি বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়।’

তুরস্ক : যুদ্ধাপরাধী আবদুল কাদের মোল্লার মৃত্যুদণ্ড কার্যকর হওয়ায় গভীর শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়। মৃতুদণ্ডের নিন্দা জানিয়ে বলা হয়েছে, এটা ক্রোধের বহিঃপ্রকাশ। তুরস্ক এই দুঃখজনক ঘটনা রোধ করতে বড় ধরনের ভূমিকা নিয়েছিল কারণ এ ঘটনা বাংলাদেশে সংঘাত বাড়াবে।

পাকিস্তান : বার্তা সংস্থাগুলো জানিয়েছে, এ ছাড়া পাকিস্তানে বিভিন্ন মসজিদের খুৎবায় বাংলাদেশ পরিস্থিতিতে পাকিস্তান সরকার কোনো ভূমিকা না নেওয়ার জোর সমালোচনা করা হয়েছে। পাকিস্তান জামায়াতে ইসলামীর পক্ষ থেকে, পাকিস্তান সরকারকে এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানানো হয়। ভারত শাসিত কাশ্মীরের বিভিন্ন স্থানে দুপুরে জুমার নামাজের পর বিক্ষোভ করা হয়েছে। কাশ্মীরের কয়েকটি স্থানে গায়েবানা জানাজার খবরও এসেছে তুরস্কের গণমাধ্যমে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল : কাদের মোল্লার ফাঁসি কার্যকরকে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল মানবাধিকারের জন্য ‘অবমাননাকর’ ঘটনা হিসেবে উল্লেখ করেছে। অবশ্য তারা সব ধরনের মৃত্যুদণ্ডেরই বিরোধী। অ্যামনেস্টির বাংলাদেশ অঞ্চলের গবেষক আব্বাস ফায়েজ বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেন, কাদের মোল্লার সাজা এভাবে কার্যকর করা উচিত হয়নি। মৃত্যুদণ্ড মানবাধিকারপরিপন্থী। মানবাধিকার লঙ্ঘনের শাস্তি আরেকটি মানবাধিকার লঙ্ঘনের মধ্য দিয়ে হতে পারে না। এর মধ্যে মোল্লার ফাঁসি সহিংসতাকে আরও উসকে দেবে, যার শিকার হতে পারে হিন্দু সম্প্রদায়।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ