Home / আন্তর্জাতিক / সার্ক সনদ চুক্তি স্বাক্ষর দিবস আজ

সার্ক সনদ চুক্তি স্বাক্ষর দিবস আজ

saarc-mainpicদক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক) সনদ চুক্তি স্বাক্ষর দিবস। ১৯৮৫ সালের ৮ই ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিত প্রথম সার্ক শীর্ষ সম্মেলনে সার্ক সনদ গৃহীত হয়। অনেক চড়াই উৎরাই পেরিয়ে সার্ক আজ প্রতিষ্ঠার ২৮তম বার্ষিকী পালন করছে।
প্রতিষ্ঠার পর থেকে গত প্রায় আড়াই দশকে সার্কের আওতায় ২১টি চুক্তি এবং কয়েক শ`দফা ঘোষণা এলেও অধিকাংশই বাস্তবায়নের মুখ দেখেনি। মূলত প্রতিষ্ঠার পর থেকেই সার্কভুক্ত দেশগুলোর নেতাদের পারস্পরিক অবিশ্বাস, সম্প্রীতির অভাব এবং ক্ষমতার দ্বন্দ্ব সার্ককে অনেকটাই অকার্যকর করে রেখেছে। বিভিন্ন সময় শীর্ষ সম্মেলনে সদস্যদেশ সমূহের নেতারা অনেকগুলো বিষয়ে একমত হলেও শেষ পর্যন্ত বড় ধরনের সফলতা আসেনি।

সার্ক দেশগুলোর মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়াতে ২০০৪ সালে ইসলামাবাদ সম্মেলনে সাফটা চুক্তি সই হয়। পরের বছর থেকে তা কার্যকর হওয়ার কথা থাকলেও স্পর্শকাতর পণ্যের তালিকা নিয়ে দুই প্রভাবশালী সদস্য রাষ্ট্র ভারত ও পাকিস্তানের অনমনীয় মনোভাবের কারণে চুক্তিটির বাস্তবায়ন এখনও আটকে আছে।

২০০০ সালের মধ্যে এ অঞ্চলের প্রতিটি মানুষকে শিক্ষিত করে তোলার জন্য সার্ক যে অঙ্গীকার করেছিল তা যেমন বাস্তবায়িত হয়নি, তেমনি ২০০২ সালের মধ্যে দক্ষিণ এশিয়াকে দারিদ্র্যমুক্ত করার ঘোষণাও স্বপ্নই রয়ে গেছে।

নিকট প্রতিবেশি হওয়া সত্ত্বেও সার্ক দেশগুলোর মানুষেরা আজও একে অপরের প্রকৃত বন্ধু হতে পারেনি। ১৯৮৯ সালে সার্ককে শিশুকন্যা বর্ষরূপে পালন করা হয়। অথচ সদস্য আটটি দেশেই শিশুকন্যারা চরম অবহেলার শিকার।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ