Home / আন্তর্জাতিক / জাতিসংঘ মানবাধিকার পুরস্কারে ভূষিত মালালা

জাতিসংঘ মানবাধিকার পুরস্কারে ভূষিত মালালা

Malala Yousafzaiজাতিসংঘ মানবাধিকার পুরস্কার পেলেন পাকিস্তানি তরুণী মালালা ইউসুফজাই। মালালা ছাড়াও আরও ৫ জন পেয়েছেন জাতিসংঘের এই মর্যাদাপূর্ণ সম্মাননা। তারা হলেন, মৌরিতানিয়ার বিরাম দাহ আবেইদ, কসোভার হিলজনিজেতা আপুক, বিশ্ব বধির ফেডারেশনের প্রেসিডেন্ট এমিরেটাস লিসা কপিনেন, মরক্কোর মানবাধিকার এসোসিয়েশনের সাবেক প্রেসিডেন্ট খাদিজা রায়াদি এবং মেক্সিকোর সুপ্রিম কোর্ট অফ জাস্টিস।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে ‘ইউনাইটেড নেশন হিউম্যান রাইটস প্রাইজ’ পুরস্কার প্রাপ্তদের নাম ঘোষণা করে জাতিসংঘের ‘অফিস অব দি হাই কমিশনার ফর হিউম্যান রাইটস’ (ওএইচসিএইচআর)।

জাতিসংঘের মানবাধিকার পুরস্কার একটি অত্যন্ত সম্মানজনক পুরস্কার। প্রতি ৫ বছর পরপর এ পুরস্কার ঘোষণা করা হয়। এর আগে এ পুরস্কার পান সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার ও আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। এছাড়া সদ্য প্রয়াত নেলসন ম্যান্ডেলাকেও এ পুরস্কারে ভূষিত করা হয়।
আগামী ১০ ডিসেম্বর জাতিসংঘের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হবে পুরস্কার বিতরণী অনুষ্ঠান।

জাতিসংঘের মানবাধিকার পুরস্কার ছাড়াও আরও বেশ কিছু আন্তর্জাতিক সম্মাননা ও পুরস্কার লাভ করেন মালালা। এ বছর নোবেল শান্তি পুরস্কারের জন্যও মনোনীত হন তিনি। এছাড়া গত সপ্তাহে বিশ্ব শিশু দিবস উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে তার হাতে ইউরোপিয়ান ইউনিয়নের শাখারভ মানবাধিকার পুরস্কার তুলে দেয়া হয়।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ