Home / আন্তর্জাতিক / চিরবিদায় নিলেন কিংবদন্তী নেতা নেলসন ম্যান্ডেলা

চিরবিদায় নিলেন কিংবদন্তী নেতা নেলসন ম্যান্ডেলা

দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট, বর্ণবাদবিরোধী নেতা, কিংবদন্তী নেলসন ম্যান্ডেলা আর নেই। তিনি ফুসফুসের জটিলতায় ভুগছিলেন দীর্ঘদিন ধরে। ৯৫ বছর বয়সে নিজের বাসভবনেই চিকিতসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

‘মাদিবা’ নামে ভক্তদের কাছে পরিচিত ম্যান্ডেলার উত্থান অজ গ্রামীণ জীবন থেকে। দক্ষিণ আফ্রিকায় যখন সংখ্যালঘু শেতাঙ্গ সম্প্রদায়ের আধিপত্য, নিপীড়ন ও বৈষম্যমূলক শাসন ব্যাবস্থা চলছিল তখন বর্ণবাদ বিরোধী আন্দোলন নিয়ে রাস্তায় নামেন ম্যান্ডেলা।
প্রতিবাদী কর্মকাণ্ডের অপরাধে দীর্ঘ ২৭ বছর তিনি কারাবন্দী জীবন কাটিয়েছেন। তাঁর নেতৃত্বেই গত শতকের নব্বইয়ের দশকে দক্ষিণ আফ্রিকায় ঘটে শেতাঙ্গ শাসনের আধিপত্যের অবসান।

বৃহস্পতিবার রাতে, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা জাতির উদ্দেশ্যে টেলিভিশনে দেওয়া এক বিবৃতিতে – ৯৫ বছর বয়স্ক বর্ষিয়ান এই নেতার মৃত্যুর খবর ঘোষণা করেন।

টেলিভিশনে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রেসিডেন্ট জুমা বলেন, পূর্ণ রাষ্ট্রীয় সম্মানে তার অন্ত্যেষ্টিক্রিয়া হবে। তিনি জাতীয় পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দেন। এবং যতদিন না পর্যন্ত নেলসন ম্যান্ডেলার সমাধি হবে ততদিন পতাকা অর্ধনমিত রাখার জন্য ঘোষণা দেন জ্যাকব জুমা।

দক্ষিণ আফ্রিকার জনতাকে উদ্দেশ্য করে জুমা বলেন, “প্রিয় দেশবাসী, আমাদের গণতান্ত্রিক রাষ্ট্রের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট, আমাদের সবার প্রিয় নেলসন ম্যান্ডেলা চলে গেছেন। নিজের বাড়িতেই শান্তিপূর্ণভাবে তিনি মারা গেছেন। তাঁর বিদায়ে আমাদের জাতি হারিয়েছে তার শ্রেষ্ঠ সন্তান, আমাদের জনতা হারিয়েছে পিতার মত এক আশ্রয়”।

জুমা আরো বলেন, ‘আমরা জানতাম যে, বিদায়ের এই দিন একদিন আসবে। কিন্তু তবুও, তার বিদায়ে আমরা যে গভীর বেদনা পেয়েছি, যে অপূরণীয় ক্ষতি আমাদের হয়েছে, তা কিছুতেই কমানো সম্ভব নয়।’

নেলসন ম্যান্ডেলার মৃত্যুতে বিশ্বনেতারা শোক প্রকাশ করেছেন।
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, “একজন মানুষ যা অর্জন করতে পারে মিঃ ম্যান্ডেলা তার থেকেও বেশি কিছু অর্জন করেছেন । তিনি অন্যদের স্বাধীনতার জন্য নিজের স্বাধীনতা বিসর্জন দিয়েছেন”।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ