Home / আন্তর্জাতিক / নির্বাচন অগ্রহণযোগ্য : যুক্তরাষ্ট্র

নির্বাচন অগ্রহণযোগ্য : যুক্তরাষ্ট্র

AmericanFlag234বাংলাদেশের ৫ জানুয়ারির অনুষ্ঠিতব্য জাতীয় সংসদ নির্বাচন গ্রহণযোগ্য হচ্ছে না বলে উল্লেখ করে হতাশা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। পাশাপাশি নির্বাচনকে ঘিরে চলমান সহিংসতাও ‘কখনোই গ্রহণযোগ্য নয়’ বলেও তারা উল্লেখ করেছে।

বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে উপমুখপাত্র মেরি হার্ফ এসব কথা বলেন।

বাংলাদেশ বিষয়ে প্রশ্নে জবাবে উপমুখপাত্র বলেন, ”গত সোমবার আমি এ ব্যাপারে কথা বলেছিলাম, এরপর আর কোনো আপডেট আমার কাছে নেই। ওইদিন আমি যা বলেছিলাম, আজও সেটাই বলব, আমরা বিশ্বাস করি, প্রধান রাজনৈতিক দলগুলোর মধ্যে গঠনমূলক সংলাপের তৎপরতা ব্যাপক মাত্রায় বাড়ানো এখন আগের চেয়ে বেশি জরুরি। তাদের একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের পথ বের করা প্রয়োজন, যে নির্বাচন হবে গ্রহণযোগ্য। আর সহিংসতা গ্রহণযোগ্য নয় –কখনোই গ্রহণযোগ্য নয়- কারণ, এটি গণতান্ত্রিক প্রক্রিয়াকে নস্যাৎ করে দেয়।”

তিনি বলেন, ”যতুটুকু আমি বুঝি, এই সপ্তাহান্তে সেখানে সংসদ নির্বাচন রয়েছে। এ নির্বাচনে আমরা পর্যবেক্ষক মোতায়েন করছি না। প্রধান রাজনৈতিক দলগুলো অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠোনের ব্যাপারে প্রধান রাজনৈতিক দলগুলো এখনো সমঝোতায় না পৌঁছানোয় আমরা হতাশ। আমরা এ ব্যাপারটাকেই উৎসাহিত করছি। আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করে যাব এবং প্রয়োজন মতো পদক্ষেপ নেব।”

বাংলাদেশে অর্ধেকের বেশি আসনে প্রধান বিরোধী দলের অংশগ্রহণ ছাড়াই বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন, এ নির্বাচনকে আমেরিকা স্বীকৃতি দিবে কিনা -এ প্রশ্নের উত্তরে মেরি হার্ফ বলেন, “নির্বাচনী ফলাফল নিয়ে আমি আগেই কিছু বলতে চাই না। তবে এটা পরিষ্কার যে, তারা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে কোনো পদক্ষেপ নেয়নি। এটা ভালো লক্ষণ নয়। কিন্তু ফল কী হবে বা আমরা পরিবর্তিতে কী বলবো সে ব্যাপারে আমি পূর্বানুমান করতে চাই না।”

প্রধান বিরোধীদলীয় নেতা খালেদা জিয়াকে গৃহবন্দি রাখার হয়েছে -এ প্রসঙ্গে কিছু বলবেন? -এ প্রশ্নে তিনি বলেন, “না, এ নিয়ে আমার বলার আছে বলে মনে করি না। আমাদের লোকজন দিয়ে আমি এ ব্যাপারে খোঁজ নেব। এ ব্যাপারে আমার কোনো মন্তব্য নেই।”

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ