Home / আন্তর্জাতিক / যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা ঘোষণা

যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা ঘোষণা

snowstorm_feb2006_499
প্রচণ্ড তুষার ঝড়ের কারণে যুক্তরাষ্ট্রের কয়েকটি অঙ্গরাজ্যে রাষ্ট্রীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। বিবিসি জানায়, নিউ ইংল্যান্ড, নিউইয়র্ক এবং নিউজার্সিতে অব্যাহত তুষার ঝড়ের কারণে এ জরুরি অবস্থা জারি করা হয়।

তুষার ঝড়ে এসব এলাকার মানুষ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং জনজীবন বিপন্ন হওয়ার মুখে পড়েছে।

এদিকে ধারণা করা হচ্ছে, চলতি বছরের শুরুতেই এ তুষার ঝড়ের কবলে পড়বে যুক্তরাষ্ট্রের ২০টি অঙ্গরাজ্য। এর সরাসরি প্রভাব পড়বে ১২ কোটি মানুষের ওপর। ভয়াবহ এ তুষার ঝড়ের কারণে দেশটির ভেতর ও বাইরে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত বিমানের প্রায় ৮ হাজার ফ্লাইট বাতিল করা হয়েছে।

নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কিওমো সেখানকার মানুষদের বিশেষভাবে সতর্ক থাকতে বলেছেন। জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হতে নিষেধ করেছেন।

শুক্রবারও সেখানে প্রবল ঝড় বয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। এরই মধ্যে নিউইয়র্ক এবং নিউজার্সির সরকারি অফিস-আদালত শুক্রবারের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। এসব অফিসে জরুরি লোকজন ছাড়া অন্য সবাইকে ছুটি দেওয়া হয়েছে।

অন্যদিকে ম্যাসাচুসেটসের গভর্নর ডেভাল প্যাট্রিক তার রাজ্যের অবস্থা খুবই বিপজ্জনক বলে ঘোষণা করেছেন। এছাড়া মার্কিন জাতীয় আবহাওয়া অধিদপ্তর থেকে বলা হয়েছে, চলতি সপ্তাহে তুষার ঝড় আরো বাড়তে পারে।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ