Home / আন্তর্জাতিক / মালয়েশিয়ায় আইন ভেঙে আল্লাহ শব্দের ব্যবহার: শত শত বাইবেল আটক

মালয়েশিয়ায় আইন ভেঙে আল্লাহ শব্দের ব্যবহার: শত শত বাইবেল আটক

fce114f75b1c7a4149f1ee692c10df35_XL
মালয়েশিয়ার ইসলামী কর্তৃপক্ষ আজ (বৃহস্পতিবার) একটি খ্রিস্টান গোষ্ঠীর কাছ থেকে শত শত বাইবেল জব্দ করেছে এবং তাদের দুই কর্মকর্তাকে আটক করেছে।

দেশটির আদালত খ্রিস্টানসহ সব অমুসলিম সম্প্রদায়ের ওপর ‘আল্লাহ’ শব্দটি ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। ওই নির্দেশের পরিপ্রেক্ষিতে বাইবেলগুলো আটক করা হয়। মালয়ি এবং ইবান ভাষায় লিখিত এ সব বাইবেল প্রতিবেশি দেশ ইন্দোনেশিয়া থেকে আমদানি করা হয়েছে।

রাজধানী কুয়ালামপুরের পার্শ্ববতী প্রদেশ সেলানগরের ইসলামি কর্তৃপক্ষ আজ ১৬টি বাক্স ভর্তি অন্তত ৩০০ বাইবেল আটক করেছে। মালয়েশিয়ার বাইবেল সোসাইটির কাছ থেকে এগুলো আটক করা হয়। এ সময় এ সোসাইটির সভাপতি লি মিন চুন এবং তার এক সহযোগীকেও আটক করা হয়।

লি স্বীকার করেছেন, অমুসলিমদের বিরুদ্ধে আল্লাহ শব্দটি ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যে প্রাদেশিক আইন রয়েছে তারই আওতায় তাদের আটক করা হয়েছে। অবশ্য তাদের বিরুদ্ধে কোনো আনুষ্ঠানিক অভিযোগ আনা হবে কি-না এখনো সে বিষয়ে পরিষ্কারভাবে কিছু জানা যায়নি।

মালয়েশিয়ার উচ্চতর একটি আদালত গত অক্টোবরে অমুসলিমদের আল্লাহ শব্দ ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। মালয়েশিয়ার কর্তৃপক্ষ বলছে, অমুসলিমদের বই-পত্রে আল্লাহ শব্দটি ব্যবহার করা হলে তাতে দেশটির মুসলমানরা বিভ্রান্ত হতে পারেন। এতে তারা ইসলাম ত্যাগ করে ভিন্ন ধর্ম গ্রহণে উতসাহিতও হতে পারেন।#

রেডিও তেহরান/সমর/এমআই/৩

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ