Home / আন্তর্জাতিক / সিরিয়ায় বাশার বাহিনীর দখলে বিমানঘাঁটি : ১৯ জন নিহত

সিরিয়ায় বাশার বাহিনীর দখলে বিমানঘাঁটি : ১৯ জন নিহত

সিরিয়ার পূর্বাঞ্চলে দিইর এজরে সামরিক বিমান ঘাঁটির নিয়ন্ত্রণ নিয়েছে প্রেসিডেন্ট আসাদের অনুগত বাহিনী। গত রোববারের ওই অভিযানে ১৯ বিদ্রোহী নিহত হয়েছে। ব্রিটেন ভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এই হতাহতের ঘটনা জানিয়েছে। সংস্থাটি আরো জানায়, ঘাঁটির নিয়ন্ত্রণ নিয়ে গত তিন দিন ধরে বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে যুদ্ধ চলছে। সংস্থার প্রধান রামি আবদেল রহমান বলেন, বিদ্রোহীরা বিমানবন্দর থেকে কিছুটা দূরে আল জাফরা গ্রামের নিয়ন্ত্রণ নিতে সক্ষম হয়েছে। গ্রামের বাসিন্দারা প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকারের সমর্থক। সূত্র : বিবিসি, রয়টার্স ও এএফপি।
এদিকে, সিরিয়ার উত্তরের আলেপ্পোতে ব্যারেল বোমা হামলায় এ পর্যন্ত অন্তত ৫১৭ জন নিহত হয়েছে। সিরিয়ায় মানবাধিকার কর্মীদের একটি পর্যবেক্ষণ দল জানিয়েছে, মৃতদের মধ্যে অন্তত ১৫১ জন শিশু এবং ৪৬ জন নারী রয়েছেন। চলতি মাসের ১৫ তারিখ থেকে কয়েক দফায় এই হামলা চালানো হয়। সিরিয়ার প্রসিডেন্ট বাশার আল আসাদ এবং বিদ্রোহী দলের মধ্যে দ্বন্দ্বের ফলে দেশটিতে সৃষ্ট গৃহযুদ্ধ পরিস্থিতির মধ্যে আলেপ্পোই কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে।
অন্যদিকে, নরওয়ের একটি রণতরী সিরিয়া থেকে যাবতীয় রাসায়নিক অস্ত্র সংগ্রহ করে ধ্বংসের উদ্দেশ্যে তৈরি হচ্ছে। সিরিয়ার বন্দর থেকে অস্ত্রগুলোকে ইতালির লাটাকিয়ায় নিয়ে যাওয়া হবে। সেখানে অস্ত্রগুলোকে একটি আমেরিকান নৌবাহিনীর জাহাজ বোঝাই করে আন্তর্জাতিক সমুদ্রসীমায় নিয়ে ধ্বংস করা হবে। এই কাজের জন্য টাইটেনিয়ামের একটি বিশেষ ধরনের ট্যাংকার তৈরি করা হয়েছে। এ উদ্দেশ্যে আন্তর্জাতিকভাবে স্বীকৃত রাসায়নিক অস্ত্র নিষেধাজ্ঞামূলক সংস্থা ওপিসিডব্লিউ-কে সিরিয়ার রাসায়নিক অস্ত্র ধ্বংসের কার্যক্রমে সহায়তা এবং পর্যবেক্ষণের জন্য দামেস্কে আসতে বলা হয়েছে।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ