Home / খেলা / ম্যানচেস্টারে জয়োৎসব

ম্যানচেস্টারে জয়োৎসব

ইংলিশ প্রিমিয়ার লিগে গত শনিবার জয় পেয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড এবং ম্যানচেস্টার সিটি। ইত্তিহাদ স্টেডিয়ামে ক্রিস্টাল প্যালেসকে ১-০ গোলে হারিয়েছে ম্যানসিটি। অন্যদিকে নরউইচকে একই ব্যবধানে পরাজিত করেছে ম্যানইউ। এ জয়ে ম্যানসিটি ইংলিশ প্রিমিয়ার লিগে ১৯ ম্যাচে ৪১ পয়েন্ট নিয়ে উঠে গেছে শীর্ষে। সমান ম্যাচে ৩৪ পয়েন্ট সংগ্রহ করে ম্যানইউ উঠে এসেছে ছয় নম্বরে। গতকাল আর্সেনাল-নিউক্যাসল ম্যাচটি ড্রতে শেষ হয়ে থাকলে বছরটা শীর্ষে থেকেই শেষ করতে চলেছে ম্যানসিটি! গত শনিবার বসনিয়ান তারকা এডিন জেকোর একমাত্র গোলে জয় পেয়েছে ম্যানসিটি। ম্যাচের শুরু থেকে সমানতালে খেলতে থাকা ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে একমাত্র গোলটা তিনি করেন ৬৬ মিনিটে। জেকো গোল করলেও ম্যাচের নায়ক ছিলেন জো-হার্ট। এই ইংলিশ গোলরক্ষকই ক্রিস্টাল প্যালেসের অসংখ্য আক্রমণ ফিরিয়ে দিয়েছেন।

ম্যানইউর জয়টা অবশ্য কষ্টেরই। ড্যানি ওয়েলব্যাক ৫৭ মিনিটে গোল করে রেড ডেভিলদের স্বস্তি উপহার দিলেও তারকা ফুটবলাররা তেমন একটা খেলতে পারেননি। শেষ পর্যন্ত অবশ্য জয় নিয়েই বাড়ি ফিরেছে ম্যানইউ।

ম্যানসিটির কোচ ম্যানুয়েল পেল্লেগ্রিনি এবার স্বপ্ন দেখতে শুরু করেছেন। ম্যানসিটি চলতি মৌসুমে চারটি শিরোপা জয় করবে বলেই বিশ্বাস করেন তিনি। ইংলিশ প্রিমিয়ার লিগ ছাড়াও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, ক্যাপিটাল ওয়ান কাপ এবং এফএ কাপ। পেল্লেগ্রিনির স্বপ্নটা খুব বেশি অমূলক নয়। ইংলিশ প্রিমিয়ার লিগে গতকাল পর্যন্ত তারাই ছিল শীর্ষে। এফএ কাপের তৃতীয় রাউন্ড খেলছে তারা। ক্যাপিটাল ওয়ান কাপের সেমিফাইনালে ম্যানসিটির প্রতিপক্ষ ওয়েস্ট হ্যাম। ফাইনালে দেখা হতে পারে ম্যানইউর সঙ্গে! সমস্যা কেবল উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ নিয়ে। এখানে শেষ ষোলতেই ম্যানসিটি দেখা পাবে বার্সেলোনার। তবে বার্সেলোনার মতো দলকেও এখন আর খুব বেশি কঠিন মনে হচ্ছে না পেল্লেগ্রিনির। ‘আট ম্যাচ আগেও কেউ বিশ্বাস করেনি আমরা আর্সেনালকে টপকে যেতে পারব। আমরা এটা করে দেখিয়েছি। আমাদের এ যাত্রা অব্যাহত থাকবে।’ বার্সেলোনাকে টপকে যেতে পারলে সত্যিই ম্যানসিটি জয় করতে পারে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগও!

এদিকে অনেকটা নিচের দিকে থাকা ম্যানইউ ধীরে ধীরে উঠে আসছে উপরের দিকে। ৩৪ পয়েন্ট নিয়ে ৬ নম্বরে রয়েছে রেড ডেভিলরা। এই জয়যাত্রা অব্যাহত থাকলে এভারটনকে টপকে দ্রুতই তারা সেরা পাঁচে উঠে আসবে। তবে বাকি পথটুকু পাড়ি দেওয়ার জন্য তাদেরকে লিভারপুল, চেলসি, ম্যানসিটি এবং আর্সেনালের মতো শক্তিশালী দলগুলোর বাধার মুখোমুখি হতে হবে। চলতি মৌসুমে ম্যানইউর জন্য এখনো শিরোপার স্বপ্ন দেখা অনেকটাই দূরের বলে মনে হয়!