Home / খেলা / অ্যাডিলেডেও অস্ট্রেলিয়ার জয়

অ্যাডিলেডেও অস্ট্রেলিয়ার জয়

চতুর্থ দিন শেষেই জয়টা নিশ্চিত হয়ে যায় অস্ট্রেলিয়ার। কিন্তু বাকী ছিল শুধু আনুষ্টানিকতার। অ্যাডিলেড টেস্টের পঞ্চম ও শেষ দিনের সকালে সেই উৎসবটাও করে ফেলল স্বাগতিকরা। সোমবার শেষ দিনের সকালে দলের সঙ্গে মাত্র ৬৫ রান যোগ করেই অল আউট হয়ে যায় ইংল্যান্ড। ফলে ২১৮ রানের বড় জয় তুলে নেয় মাইকেল কার্কের দল। সেইসঙ্গে ইংলিশদের বিপে পাঁচ ম্যাচের ফিরতি অ্যাশেজ সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল অস্ট্রেলিয়া।
আগের দিনের ৬ উইকেটের বিনিময়ে ২৪৭ রান নিয়ে সোমবার সকালে ব্যাট করতে নামে ইংলিশদের অপরাজিত থাকা দুই ব্যাটসম্যান ম্যাট প্রিয়র ও স্টুয়ার্ট ব্রড।
রোববার ৩১ রানে অপরাজিত থাকা অভিজ্ঞ ব্যাটসম্যান ম্যাট প্রিয়র নিজের ইনিংসটোকে নিয়ে যান ৬৯ রানে। কিন্তু স্টুয়ার্ট ব্রডের ইনিংস থেমে যায় ২৯ রানেই। এই দুই ব্যাটসম্যানকে সাজঘরে ফেরত পাঠান পিটার সিডল।
এছাড়া ইংলিশ ক্রিকেটার গ্রায়েম সোয়ান ও মন্টি পানেসার শুরুতেই আউট হয়ে গেলে মাত্র ৩১২ রানেই গুটিয়ে যায় সফরকারীদের দ্বিতীয় ইনিংস। ১৩ রান নিয়ে অপরাজিত থাকেন জেমস অ্যান্ডারসন। শেষ দিনের বাকী দুটি উইকেট নেন রায়ান হ্যারিস। দুর্দান্ত বোলিং করা প্রথম টেস্টের মতো দ্বিতীয়টিতেও ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন।
অ্যাডিলেডে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৫৭০/৯ রানে ডিকেয়ার দেয় মাইকেল কার্ক। জবাবে মাত্র ১৭২ রানেই অলআউট হয়ে যায় সফরকারীদেও প্রথম ইনিংস। দ্বিতীয় ইনিংসে স্বাগতিকরা ১৩২/৩ রান করলে ইংলিশদের ব্যাটিংয়ে আমন্ত্রন জানায়। কিন্তু প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ হয় ইংল্যান্ড।
অ্যাডিলেডে দ্বিতীয় টেস্টে ২১৮ রানের বড় জয়ের ফলে সফরকারী ইংল্যান্ডের বিপে ২-০ ব্যবধানে সিরিজে এগিয়ে গেল স্বাগতিকরা। এর আগে গত মাসে ব্রিসবেন টেস্টেও ৩৮১ রানের বিশাল ব্যবধানে জয়ের স্বাদ পেয়েছিল মাইকেল কাকের দল।
গত জুলাই-আগষ্টে ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ সিরিজে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়েছিল অস্ট্রেলিয়া। এবার যেন সেই হারের প্রতিশোধ নেয়ার ল্েযই মাঠে নামছে অসিরা। আগামী ১৩ ডিসেম্বরে পার্থে শুরু হবে তৃতীয় টেস্ট। সেই ম্যাচ জিততে পারলে দুই টেস্ট হাতে রেখেই সিরিজ নিজেদেও করে নিবে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ