Home / খেলা / চিন্তা আর শঙ্কায় শুরু দিন গণনা

চিন্তা আর শঙ্কায় শুরু দিন গণনা

t20 worldcupব্যান্ডের কনসার্ট, আতশবাজি, তার সঙ্গে সাকিব, মাহমুদউল্লাহর মতো তারকা ক্রিকেটারদের উপস্থিতি। এসব মিলিয়েই বৃহস্পতিবার রাতে শুরু হয়েছে বিশ্বকাপ টি-টুয়েন্টির কাউন্টডাউন। আর ৯৯ দিন পর মিরপুরের শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে পর্দা উঠবে ক্রিকেটের সবচেয়ে ছোট ফরম্যাটের অথচ আকর্ষণীয় বিশ্বকাপের। একই সঙ্গে বন্দরনগরী চট্টগ্রাম ও সিলেটেও শুরু হয়েছে কাউন্টডাউন।
গত ক’দিন বিরোধী দলের টানা অবরোধে এলোমেলো দেশ। তবুও রক্ষা, টানা ১৩১ ঘণ্টার অবরোধ শেষ হয়ে গিয়েছিল বৃহস্পতিবার বিকেল ৫টায়। জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় খোলা আকাশের নিচে ছোট কিন্তু জাঁকালো আয়োজনে ছিল রাজ্যের ঝুঁকি। অবরোধ না থাকলেও সর্বোচ্চ সতর্কতা আর কঠোর নিরাপত্তার বেষ্টনীর মধ্যেই হয়েছে ক্ষণ গণনা অনুষ্ঠান। বিশ্বকাপের দিনক্ষণ শুরুর মাহেন্দ্রক্ষণে উপস্থিত ছিলেন প্রিন্স অব কলকাতা সৌরভ গাঙ্গুলী। সঙ্গে বাংলাদেশের মাশরাফি মুর্তজাও।
এদিকে রাজনৈতিক অঙ্গনের উত্তপ্ত অবস্থা চিন্তায় ফেলে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে। রাজনৈতিক কর্মকাণ্ড হরতাল- অবরোধ, বোমাবাজি আর অগ্নিসংযোগে ইতোমধ্যেই অর্ধশতাধিক প্রাণহানি ঘটেছে। বিশ্বকাপ টি-টুয়েন্টির মতো আয়োজনে এ সংঘাতময় ও অশান্ত পরিস্থিতি বড় বাধা। যথাসময় ও নির্বিঘ্নে তা করতে বিরাজমান সংঘাতময় পরিস্থিতির উত্তরণ একান্তই জরুরি। এ অবস্থা চলতে থাকলে মূল আয়োজন ভেস্তে যেতে পারে-এমন সংশয় ও সন্দেহও দানা বেঁধে উঠেছে। আর সে কারণেই নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তার মুখে সংশয়মাখা সংলাপ, ‘এ অবস্থা চলতে থাকলে আইসিসি তিন সপ্তাহ আগে বাংলাদেশ থেকে বিশ্ব টি-টুয়েন্টি আসর সরিয়েও নিতে পারে।’ নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্তা অকপটে স্বীকার করেন, কাউন্টডাউন অনুষ্ঠান শান্তিপূর্ণভাবে আয়োজনে নিশ্ছিদ্র নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছিল। যেখানে পোশাকধারী নিরাপত্তা বাহিনীর সঙ্গে অন্তত শ’দুয়েক নিরাপত্তাকর্মী সাদা পোশাকেও ছিলেন।
তবে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন রাজনৈতিক অঙ্গনে চলমান সংঘাতময় পরিস্থিতিতে ততটা চিন্তিত ও শঙ্কিত নন। তার আশা, সময়ের প্রবাহতার সঙ্গে সঙ্গে এ উত্তেজনা প্রশমিত হবে। তারচেয়ে বড় কথা, বিসিবি প্রধানের একান্ত বিশ্বাস দলমত নির্বিশেষে বাংলাদেশের সবাই ক্রিকেটকে ভালোবাসে। রাজনৈতিক মতপার্থক্য ও দ্বন্দ্ব থাকলেও বিশ্বকাপ টি-টুয়েন্টির মতো বিশ্ব আসর অনুষ্ঠানে সবাই আন্তরিক সাহায্য এবং সহযোগিতা করবেন। বন্দরনগরী চট্টগ্রামের সার্কিট হাউসে আর সিলেটের সুরমা নদীর পাড়ে কিন ব্রিজের ওপর একই সময়ে শুরু হয় দিনক্ষণ অনুষ্ঠান। চট্টগ্রামের পর্বে উপস্থিত ছিলেন তারকা অলরাউন্ডার নাসির হোসেন ও দেশসেরা অফস্পিনার সোহাগ গাজী। আর তরুণ ব্যাটিং প্রতিভা এনামুল হক বিজয় ছিলেন সিলেটের উত্সব আনন্দে।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ