Home / খেলা / নতুন চ্যালেঞ্জের সামনে ধোনি

নতুন চ্যালেঞ্জের সামনে ধোনি

dhoni-intro-4রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষ্মন ও শচীন টেন্ডুলকার; এই ব্যাটিং-ত্রয়ীর বিদায়ের পর প্রথম কোনো বড় সফরে বের হচ্ছে ভারতীয় ক্রিকেট দল। যে সফরে তাদের প্রতিপক্ষ বিশ্ব ক্রিকেটের অন্যতম পরাক্রমশালী দল দক্ষিণ আফ্রিকা। আসছে সিরিজটিকে নতুন ও অনভিজ্ঞ ব্যাটিং লাইনের জন্য নতুন কিছু শেখার সুযোগ বলে মনে করছেন ভারতীয় অধিনায়ক ধোনি। সেই সাথে সিরিজটিকে তিনি নতুন চ্যালেঞ্জ বলেও মানছেন।

সিরিজ পূর্ব সময়ে গণমাধ্যমের সাথে কথা বলার সময় ধোনি জানান, তার দলের সবাই দক্ষিণ আফ্রিকা সফরকে নতুন শুরু বলে ধরেছেন। সবাই মুখিয়ে আছেন নিজেদের সেরা পারফর্ম দেখানোর জন্য। ধোনি বলেন, “এই সফরটি নতুনদের জন্য শেখার সবচেয়ে ভালো উপলক্ষ্য। আশা করি সবাই দারুণ কিছু শিখতে পারবে।”

শেখর ধাওয়ান, বিরাট কোহলি, চেতেশ্বর পূজারা ও রোহিত শর্মা; এই চারজনকেই মনে করা হচ্ছে ভারতীয় ব্যাটিং-ঝাণ্ডা বহনের নতুন সৈনিক হিসেবে। এ বিষয়ে ধোনি প্রশ্ন করা হয়েছিলো, এদের মধ্যে কে হতে যাচ্ছে শচীনের বিকল্প? ধোনি বলেছেন, “কেউ কারো বিকল্প হতে পারে না। তবে এই চারজনের মধ্যে ভারতীয় ব্যাটিংয়ের সৌন্দর্য প্রকাশের সক্ষমতা আছে। আমি বিশ্বাস করি, সুযোগ পেলে এই চারজনই নিজেদের সেরাটা ঢেলে দলের জন্য সাফল্য বয়ে আনতে পারবে।

শচীনের জায়গা, চার নম্বরে কে ব্যাটিং করবে? এমন প্রশ্নের উত্তরেও গভীর প্রজ্ঞার পরিচয় দেন ভারতীয় অধিনায়ক। তিনি বলেন, “ক্রিকেটের সব সংস্করণেই উপরের দিকের ব্যাটসম্যানদের অনেক দায়িত্ব। বিশেষ করে টেস্ট ক্রিকেটে; প্রথম তিনজন ও চার নম্বরের ব্যাটসম্যান, প্রত্যেকেরই কাজ গুরুত্বপূর্ণ।”

প্রোটিয়াদের সাথে ভারতের সিরিজ শুরু হবে ওয়ানডে দিয়ে। এতে দারুণ খুশি ধোনি। তিনি বলেন, “তিনটি ওয়ানডে দিয়ে শুরু হবে আমাদের দক্ষিণ আফ্রিকা সফর। আশা করি দু’টি টেস্টের সেরা প্রস্তুতির জন্য ওয়ানডে সিরিজ আমাদের কাজে লাগবে।”

দক্ষিণ আফ্রিকা কঠিন প্রতিপক্ষ। ঘরের মাঠে সাফল্য পাওয়া ভারতীয় দল এই দলের বিপক্ষের তাদের মাটিতে কোনো চাপে থাকবে কিনা, এমন প্রশ্নে ধোনি বলেছেন, “চাপ তো ভারতীয় দলের সাথে সাথেই ঘুরে! তবে দক্ষিণ আফ্রিকা শক্তিশালী দল হলেও তাদের বিপক্ষে সাফল্যের ব্যাপারে আমি আশাবাদী।”

প্রোটিয়াদের সাথে ভারতের প্রথম লড়াই হবে পাঁচ ডিসেম্বর। তিন ম্যাচের পরের দু’টি ওয়ানডে হবে এ মাসেরই আট ও ১১ তারিখে।

আজকের নিউজ আপনাদের জন্য নতুন রুপে ফিরে এসেছে। সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। - আজকের নিউজ